• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:২২ রাত

৩ বছর পর ক্ষতিপূরণ পেল শিশু জিহাদের বাবা-মা

  • প্রকাশিত ১১:৫৫ সকাল আগস্ট ১৩, ২০১৮
Jihad’s family financially compensated at last
২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে খোলা একটি নলকূপের পাইপের ভেতরে পড়ে মৃত্যু হয় শিশু জিহাদের।ফাইল ফটো

রাজধানীর শাহজাহানপুরে রেলের পরিত্যক্ত নলকূপের পাইপে পড়ে মারা যাওয়া শিশু জিহাদের মৃত্যুর ক্ষতিপূরণ হিসেবে ২০ লাখ টাকা পেল তার বাবা-মা।  

ঘটনার সাড়ে তিন বছর পর আইনি প্রক্রিয়া নিষ্পত্তি শেষে ২০ লাখ টাকার চেক ও পে অর্ডার জিহাদের মা-বাবার নামে ব্যাংক হিসাবে জমা দিয়েছে রেলওয়ে ও ফায়ার সার্ভিস বিষয়টি জানিয়েছেন আইনজীবী আব্দুল হালিম।

জিহাদের মৃত্যুর ক্ষতিপূরণ চেয়ে এই আইনজীবী হাই কোর্টে রিট আবেদন করেছিলেন, যাতে ২০ লাখ ক্ষতিপূরণ দিতে রায় দিয়েছিল আদালত।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েছিল ফায়ার সার্ভিস ও রেল কর্তৃপক্ষ। গত ৫ অগাস্ট তা খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত। এরপরই ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করল সরকারি সংস্থা দুটি।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে খোলা থাকা কয়েকশ ফুট গভীর একটি নলকূপের পাইপের ভেতরে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ।

প্রায় ২৩ ঘণ্টা চেষ্টা চালিয়েও তাকে উদ্ধার করতে পারেনি ফায়ার সার্ভিস। পাইপে জিহাদের অস্তিত্বই নেই- এমন সন্দেহ রেখেই উদ্ধার অভিযান স্থগিত করার কয়েক মিনিটের মধ্যে কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে তুলে আনা হয় অচেতন শিশুটিকে। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা জানান, শিশুটি বেঁচে নেই।

ওই ঘটনার দুই দিন পর চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী হালিম জিহাদকে উদ্ধারে বিবাদীদের ব্যর্থতা ও ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করে। তাতে জিহাদের মৃত্যুর জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আরজি জানানো হয়।