• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪১ দুপুর

মানবতাবিরোধী অপরাধে পটুয়াখালীর ইসহাকসহ ৫ জনের মৃত্যুদণ্ড

  • প্রকাশিত ০৪:০৬ বিকেল আগস্ট ১৩, ২০১৮
Death penalty for 5 Patuakhali war criminals

একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচ আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (১৩ আগস্ট) পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল। 

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল আজ সোমবার এই রায় দেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি আমির হোসেন ও বিচারপতি আবু আহমেদ জমাদার। 

ইসহাক সিকদার ছাড়াও মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য চার আসামি হলো, আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা। 

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতারি পরোয়ানা জারির পর পাঁচ আসামিকে গ্রেফতার করে পুলিশ।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ আনা হয়। তাদের হাতে নির্যাতনের শিকার এখনও আট বীরাঙ্গনা জীবিত আছেন।

২০১৬ সালের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। 

গত ৩০ মে প্রসিকিউশন ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রায়ের জন্য মামলাটি অপেক্ষমাণ রেখেছিলেন। 

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত ট্রাইব্যুনালের যাত্রা ২০১০ সালে শুরুর পর এটি ৩৪তম মামলার রায়।