• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:০৫ দুপুর

মেধাকে প্রাধান্য দিয়ে কোটা তুলে দেওয়ার সুপারিশ

  • প্রকাশিত ০৭:৩৪ রাত আগস্ট ১৩, ২০১৮
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। ছবি: বিএসএস

কোটার বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সিদ্ধান্তে এসেছেন মন্ত্রিপরিষদ। সিদ্ধান্তে মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করা হবে বলে জানা গেছে।

কোটার বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। কোটা একেবারেই তুলে দেওয়ার সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি। আর মুক্তিযোদ্ধা কোটা থাকবে কিনা সে ব্যাপারে আদালতের কাছে সিদ্ধান্ত চাওয়ার সুপারিশ করা হয়েছে। সোমবার (১৩ আগস্ট) মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকের পর সংবাদ সম্মেলনে বিষয়গুলো জানিয়েছেন তিনি।

সচিব বলেন, “আমরা কোটার বিষয়টি চূড়ান্ত করে ফেলেছি। মেধাকে প্রাধান্য দিয়ে কোটা তুলে দেওয়ার সুপারিশ করেছি। যেহেতু মুক্তিযোদ্ধা কোটার বিষয়ে আদালতের একটা অবজারভেশন আছে, বিষয়টি আমরা পরিষ্কার বুঝি নাই। তাই আমরা এ ব্যাপারে আদালতের মতামত চাওয়ার সুপারিশ করেছি। আদালত যদি বলে থাকবে, তাহলে এই কোটা থাকবে। আর আদালত যদি বলে থাকবে না, তাহলে থাকবে না।”

পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জন্য কী ব্যবস্থা রাখা হয়েছে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, “আমরা পর্যবেক্ষণ করে দেখেছি এখন আর কেউ পিছিয়ে পড়া নেই। সবাই এগিয়ে গেছে। কাজেই আমরা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোনও কোটা রাখার সুপারিশ করিনি।”