• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩১ রাত

ইংরেজি হরফে বাংলা বার্তা পাঠানো যাবে না

  • প্রকাশিত ০৪:১৮ বিকেল সেপ্টেম্বর ৫, ২০১৮
বিটিআরসি

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়েছে যে, নামাযসহ অন্যান্য ধর্মীয় কর্মকান্ডের সময় এবং রাত ১২ টা থেকে ৬ টা পর্যন্ত কোন ধরণের ক্ষুদেবার্তা অথবা আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রোডাক্ট সংক্রান্ত তথ্য গ্রাহকদের পাঠানো যাবেনা।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির তরফ থেকে গ্রাহকদেরকে ইংরেজি হরফে বাংলা বার্তা পাঠানো থেকে বিরত থাকার জন্য মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে।  

এখন থেকে মোবাইল বার্তার মাধ্যমে পাঠানো সকল বাংলা ভাষার বার্তায় বাংলা হরফ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে কোনভাবেই ইংরেজি হরফ ব্যবহার করা যাবেনা। বিটিআরসির তরফ থেকে সকল মোবাইল ফোন অপারেটর কর্তৃপক্ষের কাছে পাঠানো এক নির্দেশনায় এই সব কথা বলা হয়েছে। 

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়েছে যে, নামাযসহ অন্যান্য ধর্মীয় কর্মকান্ডের সময় এবং রাত ১২ টা থেকে ৬ টা পর্যন্ত কোন ধরণের ক্ষুদেবার্তা অথবা আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রোডাক্ট সংক্রান্ত কোন তথ্য গ্রাহকদের পাঠানো যাবেনা।     

এছাড়াও, মোবাইল বার্তার মাধ্যমে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে ‘ডিএনডি’ বা ‘ডু নট ডিসটার্ব’ নীতি সম্পর্কে সকল গ্রাহকদের সম্পূর্ণরূপে অবহিত করে বিটিআরসিকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে এই নির্দেশনায়।

এদিকে, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘বাংলা ভাষার বার্তাতে বাংলা অক্ষরই ব্যবহার করা উচিত’।

তবে দেশের কিছু কিছু মোবাইল হ্যান্ডসেটে বাংলা অক্ষর দেখা যায় না উল্লেখ করে তিনি দ্রুত দেশে প্রচলিত সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টি বিটিআরসিকে নিশ্চিত করার আহবান জানান।