• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

সড়ক দুর্ঘটনা: কারণ অনুসন্ধানে তদন্ত কমিটির দুর্ঘটনাস্থল পরিদর্শন

  • প্রকাশিত ০৮:৩৫ রাত সেপ্টেম্বর ৭, ২০১৮
ভৈরব হাইওয়ে থানায় সড়ক দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া পরিবহণ ও লেগুনাগুলো ঘুরে দেখেন তদন্ত দল
ভৈরব হাইওয়ে থানায় সড়ক দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া পরিবহণ ও লেগুনাগুলো ঘুরে দেখেন তদন্ত দল। ছবি: ঢাকা ট্রিবিউন

ঈদ-উল-আযহার আগে ও পরে সারাদেশে সড়ক দুর্ঘটনার কারণ জানতে তদন্ত কমিটি নরসিংদীতে সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পরিদর্শন করেছেন।

ঈদুল আযহার আগে ও পরে সারাদেশে সড়ক দুর্ঘটনার কারণ জানতে সরকার গঠিত তদন্ত কমিটি নরসিংদীতে সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পরিদর্শন করেছেন। 

শুক্রবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত জেলার একাধিক সড়ক দুর্ঘটনাস্থল পরিদর্শ করেন এ তদন্ত কমিটির দল। 

সড়ক তদন্ত কমিটির প্রধান হিসেবে ঘটনাস্থল পরিদর্শন করেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম। এসময় সাথে ছিলেন, তদন্ত কমিটির সদস্য, বিআরটিএ পরিচালক (অপারেশন) সিতাংশু শেখর বিশ্বাস, গাজিপুর হাইওয়ে পুলিশের পুলিশ সুপার শফিকুল ইসলাম, বুয়েটের সহযোগি অধ্যাপক ও দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠানের সদস্য কাজী মোহাম্মদ সাইফুন নেওয়াজ, নিরাপদ সড়ক চাই এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস.এম আজাদ হোসেন। 

এছাড়া নরসিংদী জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশের প্রতিনিধি, নরসিংদী হাইওয়ে পুলিশ, নরিসংদী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, বিআরটিএ এর বিভাগীয় পরিচালক উপস্থিত ছিলেন। একইদিন ভৈরব হাইওয়ে থানায় সড়ক দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া পরিবহণ ও লেগুনাগুলো ঘুরে দেখেন তদন্ত দল।

এর আগে নরসিংদী সার্কিট হাউজে ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’র নরসিংদী জেলা, উপজেলা, থানা শাখার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন এ তদন্ত কমিটির প্রতিনিধিগণ।

পরিদর্শন শেষে সচিব শফিকুল ইসলাম বলেন, নরসিংদীতে ঢাকা সিলেট মহাসড়কের দুর্ঘটনা কবলিত এলাকাগুলোতে দেখা গেছে দ্রুতগামীবাসের সঙ্গে ছোট গাড়ীর সংঘর্ষ হচ্ছে। এর কারণ হলো ছোট গাড়ীতে ছোট চালক, তাদের প্রশিক্ষণের অভাবেই এসব দুর্ঘটনা ঘটে থাকে। সারাদেশে দুর্ঘটনা কমানোর জন্য অভিজ্ঞতা বিহীন চালকদেরকে সরকারের পক্ষ থেকে দ্রুত ট্রেনিং এর ব্যবস্থা করা হবে। সে সাথে স্থানীয় পরিবহণ শ্রমিকদেরও সহযোগিতা থাকতে হবে বলেও জানান তিনি।