• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রাইসুল হক বাহার আর নেই

  • প্রকাশিত ০২:০২ রাত সেপ্টেম্বর ২০, ২০১৮
প্রয়াত সাংবাদিক
প্রয়াত মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রাইসুল হক । ছবি- ঢাকা ট্রিবিউন।

বাহার গেরিলা বাহিনীর একজন কমান্ডার ছিলেন এবং মুক্তিযুদ্ধ চলাকালীন চট্টগ্রামে বেশকিছু অপারেশনে তিনি সফলভাবে নেতৃত্ব দিয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক একেএম রাইসুল হক বাহার আর নেই। মঙ্গলবার রাত ১১ টায় বন্দর নগরীর একটি বেসরকারী হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরলোক গমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৬৬ বছর।

তাঁর মৃত্যুতে স্ত্রী, এক পুত্র ও এক কন্যা আর অসংখ্য শুভাকাঙ্খী শোকে ভেঙে পড়েছেন।

বাহার গেরিলা বাহিনীর একজন কমান্ডার ছিলেন এবং মুক্তিযুদ্ধ চলাকালীন চট্টগ্রামে বেশকিছু অপারেশনে তিনি সফলভাবে নেতৃত্ব দিয়েছেন।

চট্টগ্রাম বন্দরের সাবেক এই হিসাবরক্ষক ১৯৭২ সালে আঞ্চলিক ‘দৈনিক সেবক’ সংবাদপত্রে সাংবাদিক হিসেবে যাত্রা শুরু করেন। পরবর্তীতে তিনি ‘দৈনিক গণকণ্ঠ’ ও ‘দৈনিক সুপ্রভাত বাংলাদেশ’এ কাজ করেছেন। এছাড়াও চট্টগ্রামে ‘ডেইলি স্টার’র ব্যুরো চীফ হিসেবে দায়িত্বপালন করেন। 

নিহতের পারিবারিক চিকিৎসক ডাঃ সুশান্ত বড়ুয়া জানান, আঞ্চলিক সংবাদপত্র ‘দৈনিক পূর্বকোণ’র অফিসে হঠাৎ করেই বাহারের বুক ব্যথা শুরু হলে তাকে হাসপাতালে নেয়া হয়। 

‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের স্ক্রিপ্ট লেখার পাশাপাশি ‘চিটাগাং পোর্ট ইন লিবারেশন ওয়ার’ গ্রন্থটি সম্পাদনা করেছেন। এছাড়াও ‘দ্য লাস্ট রাজা অফ ওয়েস্ট পাকিস্তান’ গ্রন্থটি অনুবাদ করেছেন।

বুধবার বেলা ১১টায় চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন।

মরহুমের জানাজার নামাজ বুধবার বাদ যোহর চট্টগ্রামের বন্দর প্রাঙ্গণে অনুষ্টতি হয়েছে।