• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫৪ সন্ধ্যা

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ; ৩ নম্বর সতর্ক সংকেত

  • প্রকাশিত ১০:৪০ রাত সেপ্টেম্বর ২০, ২০১৮
আবহাওয়া

নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে।


বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টার পর ভারতে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ রাত থেকে দেশের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে।

বৃষ্টিপাতের সঙ্গে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে। চট্টগ্রাম, মংলা, পায়রাবন্দর ও কক্সবাজারকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশে না দেওয়া পর্যন্ত নৌযানগুলোকে সাগরে না যাওয়ার জন্য বলা হয়েছে।

বর্তমানে নিম্নচাপ কেন্দ্রে বাতাসের গতিবেগ ৪৮ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত রয়েছে। এটি ঝড়ো হাওয়া বেগে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের প্রভাবে এরই মধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে।

রাত থেকে ভোর পর্যন্ত রাজধানীতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ২৩ মিলিমিটার। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোণায়, ৩৪ মিলিমিটার। তবে দেশের মধ্য ও উত্তরাঞ্চলে মৃদু তাপদাহ অব্যাহত আছে। আজ ভোলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।