• মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:২৪ রাত

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ

  • প্রকাশিত ০৫:০২ সন্ধ্যা অক্টোবর ১২, ২০১৮
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)। ছবি: ঢাকা ট্রিবিউন

ভর্তি পরীক্ষা শেষে হাতে লেখা ওই উত্তরসহ প্রশ্নপত্রের সাথে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া গেছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। তবে অভিযোগটি অস্বীকার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঢাবি কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে অভিযোগটি খতিয়ে দেখা হবে।

জানা যায়, শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের বাইরের ৮১টি কেন্দ্রে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলাকালীন সকাল সাড়ে দশটা নাগাদ উত্তরসহ একটি প্রশ্নপত্র সাংবাদিকদের হাতে আসে। পরে সাংবাদিকরা সেটি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সোহেল রানাকে দেখান। ভর্তি পরীক্ষা শেষে হাতে লেখা ওই উত্তরসহ প্রশ্নপত্রের সাথে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া যায়।

বেলা সাড়ে ১১টা নাগাদ প্রক্টর একেএম গোলাম রব্বানী তার কার্যালয়ে আসেন। সাংবাদিকরা তখন প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, “আমরা এখন পযর্ন্ত কোনো নির্ভরশীল সোর্স থেকে প্রশ্নফাঁস হয়েছে, সে বিষয়টি নিশ্চিত হতে পারিনি। যে অভিযোগ উঠেছে তা প্রশ্নপত্র ফাঁসের সাথে সংশ্লিষ্ট নয়, ভর্তি পরীক্ষা জালিয়াতির সাথে সংশ্লিষ্ট হতে পারে। বিষয়টি তদন্ত করে দেখে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।”

তিনি আরও বলেন, “প্রশ্নফাঁস আর ডিজিটাল জালিয়াতি এক নয়।” তদন্তে যদি প্রশ্নপত্র ফাসেঁর বিষয়টি প্রমাণিত হয়, তাহলে পুনরায় পরীক্ষা নেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, “বিশ্ববিদ্যালয়ের নিয়মনীতি অনুসারে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে কয়েকজন সাংবাদিক একটি হাতের লেখা প্রশ্ন এনে দেখিয়েছে আমাদের। বিষয়টি তদন্ত করে দেখব আমরা।”