• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

যৌন নির্যাতন ও অপেশাদারিত্বের দায়ে শাবির দুই শিক্ষককে অব্যাহতি

  • প্রকাশিত ১০:৩৫ রাত অক্টোবর ১৬, ২০১৮
SUST
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: ঢাকা ট্রিবিউন

বিশ্ববিদ্যালয়ের ২১০তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সহকারী প্রক্টর এবং বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বপালনকারী দুই শিক্ষককে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ২১০তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে ঢাকা ট্রিবিউনকে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেন।

অভিযু্ক্ত দুই শিক্ষকের একজন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক প্লাবন চন্দ্র সাহা সহকারী প্রক্টর এবং আরেকজন পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন।

রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেন জানান, ‘সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত একটি বিভাগের এক ছাত্রী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। যৌন হয়রানির শিকার ওই ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক প্লাবন চন্দ্র সাহাকে অব্যাহতি দেওয়া হয়েছে।’ 

রেজিস্ট্রার আরও জানান, অভিযুক্ত শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্তের পাশাপাশি তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ‘যৌন নিপীড়ন নিরোধ কেন্দ্র’র সদস্যদের সহায়তায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

আর পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ শফিকুল ইসলামের বিরুদ্ধে বিভাগের অন্যান্য শিক্ষক অপেশাদারিত্বের অভিযোগ আনায় তাকে বিভাগীয় প্রধান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।