• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫৩ সন্ধ্যা

কর্তব্যরত অবস্থায় মুঠোফোন ব্যবহার বন্ধে পুলিশকে ডিএমপির নির্দেশ

  • প্রকাশিত ১০:৪৫ সকাল নভেম্বর ১০, ২০১৮
ডিএমপি

সোমবার (৫ নভেম্বর) ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ বিষয়ে নির্দেশনা দিয়ে পুলিশের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন ইউনিটের প্রধানকে চিঠি পাঠিয়েছে

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মাঠ পর্যায়ের পুলিশ অফিসারদের কর্তব্যরত অবস্থায় মুঠোফোন ব্যবহার না করার জন্য নির্দেশ দিয়েছে।

সোমবার (৫ নভেম্বর) ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ বিষয়ে নির্দেশনা দিয়ে পুলিশের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন ইউনিটের প্রধানকে চিঠি পাঠিয়েছেন।

পাঠানো চিঠিতে বলা হয়েছে, প্রায়শই পুলিশের অনেক সদস্য ও কর্মকর্তাকে করতব্যরত অবস্থায় মুঠোফোনে চ্যাটিং, ইন্টারনেট ব্রাউজিং সহ নানা ধরণের কর্মকান্ডে মশগুল থাকতে দেখা যায়। এটা বিপদজনক, কারণ, পুলিশ সদস্যদের অন্যমনস্কতার সুযোগ নিয়ে দুর্বৃত্তরা তাদের উপর হামলা চালাতে পারে এমনকি,   তাদের অস্ত্রও ছিনতাই করতে পারে।

এজন্য সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের এ বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছে ডিএমপি। ডিএমপির ডেপুটি কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান ঢাকা ট্রিবিউনকে বলেন, "এই ধরণের নির্দেশনা আগেও দেওয়া হয়েছে। দায়িত্বপালনের সময় পুলিশ সদস্যদের অবশ্যি সদা সতর্ক থাকতে হবে।"

চিঠিতে কোন পুলিশ সদস্যকে পুলিশ লাইনের বাইরে কিংবা ইউনিটের সাথে কর্তব্য পালনের সময় মুঠোফোন ব্যবহার বন্ধ নিশ্চিত করতে এ বিষয়ে ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট ইউনিট প্রধান, সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত কর্মকর্তা, সহকারী কমিশনার, অতিরিক্ত ডেপুটি কমিশনার এবং ডেপুটি কমিশনারকে দায়ি করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

ঐ নির্দেশনায় আরও বলা হয়েছে যে, ছোট একটি ইউনিটের ক্ষেত্রে পুরো ইউনিটের মধ্যে ১জন ভারপ্রাপ্ত কর্মকর্তা মুঠোফোন ব্যবহার করতে পারবেন। ইউনিট বড় হলে ২ জন পারবেন।

এই নিয়ম কোন পুলিশ সদস্য ভঙ্গ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এই জন্য মাঝে মাঝে কারো কাছে মুঠোফোন আছে কিনা তা বোঝার জন্য তল্লাশি করা হবে।