• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

টেলিটকের ৭৭ হাজার সিম বন্ধ করলো বিটিআরসি

  • প্রকাশিত ০৯:১৫ রাত নভেম্বর ১৯, ২০১৮
টেলিটক
টেলিটক। ছবি: সৌজন্য

বিটিআরসি চলমান অভিযানের অংশ হিসেবে ‘সিডিআর এনালাইজে’ মাধ্যমে গত রবিবার ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি অবৈধ সিম সনাক্ত করে। তারই ধারাবাহিকতায় আজ বিকাল ৪টার মধ্যে ওই সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া গত ১১ অক্টোবর একই কারণে টেলিটকের ৪৪ হাজার সিম বন্ধ করা হয়

অবৈধ ভিওআইপির অভিযোগে রাষ্ট্রয়াত্ত মোবাইল অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার বিটিআরসি থেকে অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধে সংশ্লিষ্ট অপারেটরকে নির্দেশনা দেয়া হয়।

বিটিআরসি চলমান অভিযানের অংশ হিসেবে ‘সিডিআর এনালাইজে’ মাধ্যমে গত রবিবার ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি অবৈধ সিম সনাক্ত করে। তারই ধারাবাহিকতায় আজ বিকাল ৪টার মধ্যে ওই সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া গত ১১ অক্টোবর একই কারণে টেলিটকের ৪৪ হাজার সিম বন্ধ করা হয়।

বিটিআরসি বলছে, এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহৃত সিম এবং সিম বক্স সানক্তকরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে।

সিডিআর এনালাইজার এবং জিও-লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান নির্ণয়ে সক্ষম। এই প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সকল মোবাইল অপারেটরের অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম সনাক্ত করা হয়েছে।

ভিওআইপি প্রতিরোধকল্পে গৃহীত অভিযান কার্যক্রমকে চলমান প্রক্রিয়া আখ্যায়িত করে বিটিআরসি ইউএনবি'কে আরও বলছে, টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনতে এ অভিযান অব্যাহত থাকবে।