• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

দুর্নীতি মামলায় খোকাসহ চারজনের ১০ বছর কারাদণ্ড

  • প্রকাশিত ০১:২৪ দুপুর নভেম্বর ২৮, ২০১৮
khoka
সাদেক হোসেন খোকা। ফাইল ছবি

পাশাপাশি আদালত অবিভক্ত ঢাকা সিটি করপোরেশেনের সাবেক মেয়র খোকাকে ২০ লাখ টাকা এবং অপর দুই আসামিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন

রাজধানীর বনানীতে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) সুপার মার্কেটের বহুতলবিশিষ্ট কার পার্কিং ইজারায় দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি নেতা ও সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ চারজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার (২৮ নবেম্বর) ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. মিজানুর রহমান খান মামলার শুনানি শেষে এ রায় ঘোষণা করেন।

বিএনপি নেতা খোকার সাথে অন্য তিন আসামি হলেন- সিটি করপোরেশনের ইউনিক কমপ্লেক্স দোকান মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন নকী, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ ও গুডলাক কার পার্কিংয়ের ম্যানেজার এইচএম তারেক আতিক।

পাশাপাশি আদালত অবিভক্ত ঢাকা সিটি করপোরেশেনের সাবেক মেয়র খোকাকে ২০ লাখ টাকা এবং অপর দুই আসামিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন।

এর আগে ২০১৫ সালের ২৯ নভেম্বর এই মামলায় খোকাসহ তিন আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়।

তারও আগে ২০১৫ সালের ২৪ জুন শুনানির সময় আদালতে হাজির না হওয়ায় বিএনপি নেতা সাদেক হোসেন খোকার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে নিম্ন আদালত।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) ডেপুটি পরিচালক ও তদন্ত কর্মকর্তা নূর হোসেন ২০১২ সালের ১১ নভেম্বর এ মামলায় খোকাসহ চার আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

কার পার্কিং ইজারা ঘটনায় ঢাকা সিটি করপোরেশনের ৩০ লাখ ৮২ হাজার টাকা ক্ষতি হয়েছে মর্মে ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি দুদক সহকারী পরিচালক এম মাহবুবুল আলম শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার নথি অনুযায়ী, ডিসিসির বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্সের বেইজমেন্টের কার পার্কিং ইজারার জন্য ২০০৩ সালে দরপত্র ডাকা হয়।

সেখানে খোকাসহ অন্য আসামিদের কারণে ২০০৩ সালের ফেব্রুয়ারি থেকে ২০১১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা সিটি করপোরেশনের ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকার রাজস্ব ক্ষতি হয় বলে অভিযোগ করা হয় মামলায়।