• বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৬ সকাল

‘বর্ষার আগেই ঢাকা জলাবদ্ধতামুক্ত রাখার ব্যবস্থা নেয়া হবে’

  • প্রকাশিত ০৮:৪১ রাত জানুয়ারী ২০, ২০১৯
পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক
রবিবার বন্যা ও জলাবদ্ধতামুক্ত রাখার জন্য নির্মিত পাম্প হাউজ পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।ছবি: ইউএনবি।

জলাবদ্ধতামুক্ত রাখার জন্য নির্মিত পাম্প হাউজ পরিদর্শনকালে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ কথা বলেছেন

বর্ষার আগেই ঢাকা জলাবদ্ধতামুক্ত রাখার জন্য নির্মিত পাম্প হাউসগুলো বর্ষার আগেই প্রস্তুত রাখা হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। 

রবিবার (২০ জানুয়ারি) মিরপুরে গোড়ানচটবাড়ীতে স্থাপিত মিরপুর, ক্যান্টনমেন্ট ও উত্তরা এলাকার বন্যা ও জলাবদ্ধতামুক্ত রাখার জন্য নির্মিত পাম্প হাউজ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন বলে ইউএনবির একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

তিনি বলেন, "আসন্ন বর্ষার আগেই জলাবদ্ধতা রোধ করার জন্য নির্মিত পাম্প হাউসগুলো প্রস্তুত রাখা হবে যাতে সাধারণ মানুষ বর্ষার সময় কোনো ভোগান্তিতে না পড়ে"।

এ সময় প্রতিমন্ত্রী সরকারের জনকল্যাণমুখী কার্যক্রমের বিষয়ে জনগণের সচেতনতার গুরুত্ব তুলে ধরেন এবং উন্নয়ন কর্মকাণ্ডে তাদের সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

মন্ত্রীর সাথে সেখানে আরও উপস্থিত ছিলেন-পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মো. মাহফুজুর রহমানসহ কর্মকর্তা-কর্মচারীরা।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে বন্যা পরবর্তী সময়ে ঢাকা শহরের পশ্চিমাঞ্চলে ১৩৬ বর্গ কিলোমিটার এলাকা বন্যামুক্ত রাখার উদ্দেশ্যে সমীক্ষা প্রতিবেদনের আলোকে ৬৭৬ একর জমি অধিগ্রহণের মাধ্যমে পন্ডিং এরিয়া নির্মাণ করা হয়। প্রায় ২২৯.৭৩ কোটি টাকা ব্যয়ে (তিন পর্যায়ে) প্রকল্পে নির্মাণ কাজ ১৯৯৬ সালে শুরু হয় এবং ২০১৯  ফেব্রুয়ারিতে এ নির্মাণ কাজ শেষ হবে।