• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

এবার শাবিপ্রবিতে ‘জোবাইক’ সেবা

  • প্রকাশিত ০৪:০৯ বিকেল জানুয়ারী ২৭, ২০১৯
জোবাইক
রবিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে জোবাইক সেবার উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ। ছবি: ইউএনবি।

শুরুতে শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জোবাইক সেবা পাওয়া গেলেও পর্যায়ক্রমে অন্যান্য এলাকাতেও তা সম্প্রসারণ করা হবে

দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক এবার মিলবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)।

রবিবার (২৭ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ।

শুরুতে শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জোবাইক সেবা পাওয়া গেলেও পর্যায়ক্রমে অন্যান্য এলাকাতেও তা সম্প্রসারণ করা হবে ইউএনবির একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

জোবাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, "৩৫টি বাইসাইকেল দিয়ে শাবি ক্যাম্পাসে আমাদের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। আগামী মার্চের মধ্যে এ সংখ্যা বাড়িয়ে ১০০-১৫০টি করা হবে। শুধু শাবি ক্যাম্পাস নয়; পার্কিংয়ে জায়গা, স্থানীয় লোকজনের সহায়তা ও সরকারের সমর্থন পেলে চলতি বছরের শেষ নাগাদ আমরা পুরো সিলেট শহরে জোবাইক সেবা ছড়িয়ে দিতে পারব।"

কর্তৃপক্ষ জানায়, জোবাইক সেবার জন্য আগ্রহীদের প্রথমে গুগল প্লে স্টোর থেকে জোবাইকের মোবাইল অ্যাপ নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করে সেবাটি ব্যবহার করা যাবে।

তারা আরও জানান, বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা জোবাইক সেবা পেলেও অচিরেই আইওএস ভার্সন আসবে এবং তখন আইফোন ব্যবহারকারীরাও সেবাটি উপভোগ করতে পারবেন।

এর আগে কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও মিরপুর ডিওএইচএস এলাকায় জোবাইক সেবা চালু করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে শাবি প্রক্টর জহীর উদ্দীন আহমেদ, অধ্যাপক আনোয়ারুল আলম দিপু জোবাইকের সহ-প্রতিষ্ঠাতা আজহার কুদরত খান,বিজনেস ডেভেলোপমেন্ট স্পেশালিস্ট ইসতিয়াক আহমেদ, অপারেশন ম্যানেজার শিউলি আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।