• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫০ রাত

পোশাক শ্রমিক মজুরি বিষয়ে সরকারের পদক্ষেপের প্রশংসায় ইইউ

  • প্রকাশিত ১২:৩৮ দুপুর জানুয়ারী ২৮, ২০১৯
রেনসে তেরিঙ্ক ও বেগম মন্নুজান সুফিয়ান
রবিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে সাক্ষাত করেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে তেরিঙ্ক। ছবি: ইউএনবি।

রবিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে সাক্ষাতে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে তেরিঙ্ক এ কথা বলেন

তৈরি পোশাক খাতের নিম্ন মজুরিকে কেন্দ্র করে অসন্তোষ সমাধানে সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রবিবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে সাক্ষাতে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে তেরিঙ্ক এ কথা বলেন বলে ইউএনবির একটি খবরে বলা হয়েছে।

সাক্ষাৎকালে ইইউ রাষ্ট্রদূতকে নিম্নতম মজুরির দ্রুত গেজেট প্রকাশ, শ্রম পরিস্থিতি মনিটরিংয়ের জন্য দেশের শ্রমঘন এলাকায় মন্ত্রণালয়ের উদ্যোগে ২৯টি কমিটি গঠন এবং শ্রমিকদের বিভিন্ন অভিযোগ গ্রহণের জন্য যে পাঁচ ডিজিটের হট লাইন চালু করতে যাচ্ছে সে বিষয়ে অবহিত করেন প্রতিমন্ত্রী।

রাষ্ট্রদূত সুষ্ঠু ও শান্তিপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিতকরণ এবং শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের এ সকল উদ্যোগকে স্বাগত জানান।

আলোচনায় পোশাক শ্রমিকদের জন্য দেয়া ইইউয়ের বিভিন্ন সহযোগিতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী নতুন নতুন কর্মসংস্থান তৈরিতে গার্মেন্টস শিল্পের বাইরে অন্যান্য খাতেও কারিগরি সহযোগিতা চেয়েছেন। কেবল তৈরি পোশাক খাত নয়, আগামীতে অন্য সব ক্ষেত্রেও সহযোগিতার পরিমাণ বাড়বে বলে আশাবাদ জানান রাষ্ট্রদূত। বৈঠকে সাসটেইনিবিলিটি কমপ্যাক্টে বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন-শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশে ইইউয়ের বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলালসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।