• বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৬ সন্ধ্যা

ড. কামাল: সরকারকে সংবিধান মানতে বাধ্য করুন

  • প্রকাশিত ০৯:৫৯ সকাল ফেব্রুয়ারি ৪, ২০১৯
ড. কামাল হোসেন
রবিবার রাজধানীর আরামবাগে গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে দলের নেতা সাইফউদ্দিন আহমেদ মানিক-এর স্মরণসভায় বক্তব্য রাখেন ড. কামাল হোসেন। ছবি: ইউএনবি

'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত সংবিধানে বলা হয়েছে, দেশে কার্যকর গণতন্ত্র অবশ্যই থাকবে, কেবলমাত্র নামে নয়'

দেশে ২০২১ সালের মধ্যে সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে উল্লেখ করে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন জনগণকে আগামী ২ বছর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সরকারকে সংবিধান মানতে বাধ্য করার আহ্বান জানান।

তিনি বলেন, "কোনো নির্বাচনে কোনো ত্রুটি বা বিতর্কিত হলে নিশ্চিতভাবে কিছু সমস্যা থাকবে। দেশের নাগরিক হিসেবে আপনাকে আপনার দায়িত্ব সতর্ক ও সচেতনভাবে পালন করতে হবে। ফলে যারাই ক্ষমতাই আসুন না কেন তারা যেন সংবিধানচ্যুত হতে না পারে।"

রবিবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর আরামবাগে গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে দলের নেতা সাইফউদ্দিন আহমেদ মানিক-এর স্মরণসভায় তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে ইউএনবি।

ড. কামাল বলেন, "বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত সংবিধানে বলা হয়েছে, দেশে কার্যকর গণতন্ত্র অবশ্যই থাকবে, কেবলমাত্র নামে নয়। কার্যকর গণতন্ত্রে নাগরিকরা মনে করতে পারে যে তারা দেশের মালিক হিসাবে তাদের ভূমিকা পালন করতে সক্ষম এবং তাদের বক্তৃতা মূল্যায়ন করা হয়।"

গণতন্ত্র প্রতিষ্ঠায় পুলিশেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে সংবিধান প্রণেতা বলেন, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবশ্যই পুলিশের ভূমিকা আছে। সবাই চায় পুলিশ তার শপথ মেনে দায়িত্ব পালন করুক।