• মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতকে পাশে চায় বাংলাদেশ

  • প্রকাশিত ০৩:১৭ বিকেল ফেব্রুয়ারি ৬, ২০১৯
পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল কালাম আবদুল মোমেন। ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মত ভারত সফরের আগমুহূর্তে একথা বলেন তিনি

রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতকে আরো পাশে চায় বাংলাদেশ বলে জানিয়েছেন  পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মত ভারত সফরের আগমুহূর্তে সাংবাদিকদের সামনে একথা বলেন তিনি বলে জানিয়েছে সংবাদসংস্থা বাসস।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের ঘনিষ্ট প্রতিবেশী বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের প্রতি সম্মান দেখাতে আমি আমার প্রথম বিদেশ যাত্রায় ভারত সফর করছি। আমি তাদের সঙ্গে অন্যান্য বিষয়ের মধ্যে রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানের ব্যাপারে আলোচনা করতে চাই। কারণ, এই সমস্যা আঞ্চলিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলতে পারে। এসময় তিনি রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের জোরালো সমর্থন আশা করেন।

মোমেন বলেন, বিশ্বের অন্যান্য স্থানের মতো আমাদের প্রতিবেশীর সঙ্গেও বিভিন্ন আলোচনার বিষয় রয়েছে। ইতোমধ্যে আমরা সমুদ্র এবং স্থল সীমানাসহ এর অনেক ইস্যু আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করেছি। অন্যান্য বিষয়ও সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি হতে বলেন আশা করি। পারস্পরিক এই সমঝোতার মাধ্যমে আমাদের মাঝে বর্তমানে সবচেয়ে অধিক ঊষ্ণ সম্পর্ক বিদ্যমান।

তবে, ড. মোমেন তার ভারত সফরকালে সম্ভাব্য চুক্তি স্বাক্ষর বিষয়ে কিছু না জানালেও বাসসের ঐ প্রতিবেদনে বলা হয়েছে সফরটিতে ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।