• বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:২৩ সন্ধ্যা

গ্যাটকো মামলা: খালেদার উপস্থিতিতে অভিযোগ গঠনের শুনানি শুরু

  • প্রকাশিত ১০:২৫ রাত ফেব্রুয়ারি ৭, ২০১৯
বেগম খালেদা জিয়া
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। ছবি: মেহেদি হাসান/ ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)।

আসামিপক্ষের শুনানির জন্য ২৭ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করেছেন আদালত

গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের ওপর রাষ্ট্রপক্ষের শুনানি শেষ হয়েছে। বৃহস্পতিবার মামলার প্রধান আসামি কারাবন্দী খালেদা জিয়ার উপস্থিতিতে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন শুনানি গ্রহণ করেন বলে জানায় ইউএনবি।

আদালত অভিযোগ গঠনের ওপর আসামিপক্ষের শুনানির জন্য ২৭ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করেছেন। পুরান ঢাকার বকশিবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে এ মামলার বিচার কাজ চলছে।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৪০ মিনিটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পুলিশি নিরাপত্তায় আদালতে হাজির করা হয়। পরে পৌনে ১টায় আদালতের কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রপক্ষের শুনানি শেষে ২টা ১০ মিনিটে খালেদা জিয়াকে আদালত থেকে ফের কারাগারে নিয়ে যাওয়া হয়।

এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠান গ্যাটকোর পরিচালক শাহজাহান এম হাসিবের আদালতে হাজির বিষয়ে সময় বাড়ানোর আবেদন করেন তার আইনজীবী। তবে বিচারক তা নামঞ্জুর করে হাসিবের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এর আগে ২৪ জানুয়ারি এ মামলার শুনানির জন্য কারাগার থেকে খালেদা জিয়াকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। সেদিন প্রয়োজনীয় নথি না থাকায় মামলাটির শুনানির জন্য ৭ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করা হয়।

জানা যায়, গ্যাটকো কোম্পানিকে ক্ষমতার অপব্যবহার করে কাজ পাইয়ে দিয়ে সরকারের এক হাজার কোটি টাকা ক্ষতি সাধনের অপরাধে দুদকের উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী ২০০৭ সালের গত ২ সেপ্টেম্বর তেজগাঁও থানায় মামলা করেন।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, তার ছোট ছেলে (মৃত) আরাফাত রহমান কোকো, তৎকালীন নৌ পরিবহনমন্ত্রী (মৃত) আকবর হোসেন, তার ছেলে ইসমাইল হোসেন সায়মন, সৈয়দ গালিব আহমেদ ও সৈয়দ তানভীর আহমেদসহ ১৩ জনকে আসামি করা হয়।

পরে দুদকের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল হুদা তদন্ত করে ২০০৮ সালের ২৩ মে ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।