• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪১ দুপুর

রোহিঙ্গা ক্যাম্পে জলবসন্তের প্রাদুর্ভাব: আক্রান্ত ২০ হাজার রোহিঙ্গা

  • প্রকাশিত ০১:১৬ দুপুর ফেব্রুয়ারি ৮, ২০১৯
রোহিঙ্গা
রোহিঙ্গা শরনার্থী শিবির। ছবি: মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন(ফাইল ছবি)।

আগামী এক মাসের মধ্যে এ রোগ নিয়ন্ত্রণে আসবে বলে জানান কক্সবাজারের সিভিল সার্জন ডাঃ মো. আবদুল মতিন

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে বসন্ত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ পর্যন্ত প্রায় ২০ হাজার রোহিঙ্গা রোগে আক্রান্ত হয়েছে।

এলাকাবাসী জানায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখের বেশি রোহিঙ্গা উখিয়া ও টেকনাফ প্রায় ৩২টি ক্যাম্পে আশ্রয় নিয়েছে। এসব ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে এইডস, ডিপথেরিয়ার মতো মরণব্যাধী রয়েছে। এছাড়া হাম, যক্ষ্মাসহ নানা রোগেও আক্রান্ত হচ্ছে রোহিঙ্গারা। এবার নতুন করে ক্যাম্পে জলবসন্ত ছড়িয়ে পড়ছে। ছোঁয়াচে এই রোগ ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছে রোহিঙ্গারা।

বালুখালী ক্যাম্পের ব্লক-৯ এর লালু মাঝি জানান, হঠাৎ করে ক্যাম্পের কয়েকটি ঘরে জলবসন্ত রোগ দেখা দেয়। পরে এই রোগ ১৫টি ঘরে ছড়িয়ে পড়ে। বসন্ত রোগ ছড়িয়ে পড়ার কারণে আতঙ্কগ্রস্থ হয়ে পড়ছে। আশঙ্কা করা হচ্ছে বসন্ত রোগের প্রার্দুভাব ভয়াবহ হতে পারে।

তবে কক্সবাজার মেডিকেল কলেজের প্রভাষক ডা. জাহেদুল মোস্তফা জানান, বসন্ত রোগ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এটি এখন মরণব্যাধী রোগ নয়। সামান্য চিকিৎসা আর সচেতন হলেই এ রোগ থেকে সহজে রেহাই পাওয়া যায়।

এদিকে কক্সবাজারের সিভিল সার্জন ডাঃ মো. আবদুল মতিন জানান, গত ২২ ডিসেম্বর ক্যাম্পে প্রথম বসন্ত রোগ দেখা দেয়। এরপর থেকে এখন পর্যন্ত প্রায় ২০ হাজার রোহিঙ্গা বসন্ত রোগে আক্রান্ত হয়। তবে এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে অনেকে। তিনি এই রোগ নিয়ে আতঙ্ক না হতে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, বসন্ত রোগে এ পর্যন্ত কারো মৃত্যু হয়নি। এ রোগ যাতে ছড়িয়ে না পড়ে এ জন্য সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, "বসন্ত রোগ নিয়ন্ত্রণে ও রোগীদের সুস্থ করে তুলতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা কাজ করছে"। 

আগামী এক মাসের মধ্যে এ রোগ নিয়ন্ত্রণে আসবে বলে জানান তিনি।