• শনিবার, জুলাই ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৫২ সকাল

শিক্ষামন্ত্রী: এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি

  • প্রকাশিত ১০:০৫ সকাল ফেব্রুয়ারি ১৮, ২০১৯
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: মাহমুদ হোসাইন অপু/ ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)।

'এমনকি প্রশ্ন ফাঁসের গুজবও রটেনি'

মন্ত্রণালয় থেকে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে চলতি বছরের এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

তিনি বলেন, "২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত কোন ধরণের প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি। মন্ত্রণালয় থেকে সময়পোযোগী ও যথাযথ ব্যবস্থা গ্রহণের ফলে এমনকি প্রশ্ন ফাঁসের গুজবও রটেনি।"

রবিবার আওয়ামী লীগের সংসদ সদস্য (কুষ্টিয়া-৪) এম আবদুল লতিফের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন বলে ইউএনবি জানিয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, "প্রশ্নফাঁসরোধে পরীক্ষার ৩০ মিনিট পূর্বে সকল পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ নিশ্চিত করার পাশাপাশি সব বিষয়ের সকল প্রশ্নপত্র সিকিউরিটি টেপযুক্ত একটি বড় খামে প্যাকেজজাত করা হয়েছে।"

কোচিং বাণিজ্য প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, "শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ প্রণয়ন করা হয়েছে। সম্প্রতি হাইকোর্ট বিভাগ উক্ত নীতিমালাকে আপহেল্ড করায় কোচিং বাণিজ্য বন্ধে আরো কার্যক্রর ব্যবস্থা নেয়া সম্ভব হবে।"

অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অনলাইন আবেদনের মাধ্যমে সারাদেশে সাড়ে ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

এরমধ্য যাচাই-বাছাই করে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির যোগ্য পাওয়া গেছে জানিয়ে তিনি বলেন, "এক্ষেত্রে অর্থমন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া সাপেক্ষে তাদের এমপিওভুক্তি করা হবে"।