• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫০ রাত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাবি শিক্ষার্থীদের পাঁচ ভাষায় গান

  • প্রকাশিত ০৭:৩৭ রাত ফেব্রুয়ারি ২১, ২০১৯
শাবি গান
ছবি: ইউএনবি

‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোনো একক শহীদ মিনারের সামনে পাঁচটি ভাষায় গান গাওয়া বিশ্বে বোধহয় এই প্রথম

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। ছেলেহারা শত মায়ের অশ্রু গড়ায়ে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি…।

গীতিকার আব্দুল গাফফার চৌধুরীর গানটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পাঁচটি ভাষায় গেয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে বাংলা, ইংরেজি, ফরাসি, হিন্দি ও আরবি- এ পাঁচ ভাষায় গানটি পরিবেশন করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার পাশাপাশি বিশ্বের অন্য ভাষার প্রতি শ্রদ্ধা রেখে এমন ব্যতিক্রমি আয়োজন করা হয় বলে ইনস্টিটিউট সূত্রে জানা গেছে।

আয়োজনের তত্ত্বাবধায়ক আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার প্রভাষক রিয়াদুল ইসলাম জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোনো একক শহীদ মিনারের সামনে পাঁচটি ভাষায় গান গাওয়া বিশ্বে বোধহয় এই প্রথম। সেখানে উপস্থিতরা ইতিহাসের সাক্ষী হয়ে রইলেন।

প্রভাষক রিয়াদুল ইসলাম সোহেল বলেন, এটা আমার প্রাথমিক ধারণা হলেও নানা প্রতিকূলতা সত্ত্বেও ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষক ও শিক্ষার্থীদের দুদিনের নিরলস পরিশ্রমে আমরা সুন্দর একটা আয়োজন করতে পেরেছি।