• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:২০ সন্ধ্যা

শিল্পমন্ত্রীর ফেসবুক আইডি হ্যাকড, বিভ্রান্ত না হওয়ার আহ্বান

  • প্রকাশিত ০৪:৩২ বিকেল মার্চ ৮, ২০১৯
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ছবি: সংগৃহীত

পুলিশ ফেসবুক আইডিটি উদ্ধারে কাজ করে যাচ্ছে

হ্যাকারদের কবলে পড়েছে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট। এ ঘটনায় রাজধানীর গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। ঘটনার পর পুলিশ ফেসবুক আইডিটি উদ্ধারে কাজ করে যাচ্ছে।

শুক্রবার (৮ মার্চ) ফেসবুক পেজে দেওয়া এক ভিডিও বার্তায় মন্ত্রী ওই প্রোফাইল থেকে দেওয়া কোনও বক্তব্যে নাগরিকদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন। সেখানে মন্ত্রী বলেন, ‘‘আমি বিদেশে ছিলাম কয়েকদিন। এসে জানতে পারলাম যে, আমার ভেরিফায়েড ফেসবুক প্রোফাইল হ্যাক হয়েছে। এ জন্য আমি জিডি করেছি। সাইবার উইং কাজ করছে। এ ব্যাপারে কেউ যেন বিভ্রান্ত না হয় সে কারণে সবাইকে আমি জ্ঞাত করছি। আমার অ্যাকাউন্ট থেকে করা কোনও মন্তব্য আমার মন্তব্য হিসেবে ধরা যাবে না।’ ’

এ বিষয়ে গুলশান থানার পরিদর্শক (তদন্ত) মাহবুব হোসেন ঢাকা ট্রিবিউনকে বলেন, এ ঘটনায় গত ৪ মার্চ একটি জিডি হয়েছে। সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় তদন্ত চলছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৭ মার্চ) রাতে মন্ত্রীর প্রোফাইল থেকে দেওয়া একটি স্ট্যাটাসে বলা হয়, ‘‘গত ২১ ফেব্রুয়ারির চকবাজার ট্র্যাজেডির অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে আমার বিতর্কিত মন্তব্যের জন্যে জাতির কাছে আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। নিজ ভুল স্বীকার করা প্রতিটা মানুষেরই উচিৎ বলে মনে করি। এতে মানুষে মানুষে সৌহার্দ্য ও আন্তরিকতা বৃদ্ধি পায়। আসুন আমরা সকল ভেদাভেদ ভুলে গিয়ে সকলে মিলে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু!’ ’

প্রসঙ্গত, পুরান ঢাকার চকবাজারের চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে মন্ত্রী বলেছিলেন, ‘‘ওই ভবনের ভেতরে কোনও কেমিক্যালের অস্তিত্ব নেই।’ ’ এই বক্তব্য নিয়ে ব্যাপক সমালোচনা হয়। বিভিন্ন তদন্তে ওয়াহেদ ম্যানশনের কেমিক্যাল ও দাহ্য পদার্থ থাকার বিষয়টি উঠে আসে। এমনকি অগ্নিকাণ্ডের সূত্রপাত ওয়াহেদ ম্যানশন থেকে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে এসেছে। এরমধ্যেই মন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্টে ওই বক্তব্যের জন্য ৭ মার্চ দুঃখ প্রকাশ করা হয়। 

তবে গত ৪ মার্চ তারিখেই শিল্পমন্ত্রীর ভেরিফায়েড অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে মর্মে গুলশান থানায় জিডি করা হয়েছে।