• মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:২৯ রাত

আজ থেকে জাতীয় পরিচয়পত্র ছাড়া ট্রেনের টিকেট বিক্রি বন্ধ

  • প্রকাশিত ০৩:৪০ বিকেল মার্চ ১১, ২০১৯
বাংলাদেশ রেলওয়ে
ফাইল ছবি

ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও খুলনার ট্রেনের টিকিটের জন্য জাতীয় পরিচয়পত্র দেখিয়ে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে

আজ থেকে (সোমবার) থেকে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও খুলনার ট্রেনের টিকিটের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখিয়ে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। আজ সকাল থেকে এনআইডি ছাড়া কাউকেই উল্লিখিত অঞ্চলের ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে না বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। 

এর আগে শুধুমাত্র সোনার বাংলা এক্সপ্রেসের টিকেটের জন্য এ পদ্ধতি চালু করা হয়। তবে, এখন থেকে ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ, মহানগর প্রভাতী, গোধূলি, তুর্ণা এক্স‌প্রেস ও ঢাকা সি‌লেট রু‌টের পারাবত এক্সপ্রেস, ঢাকা-খুলনা রুটে চিত্রা এক্সপ্রেসে ভ্রমণের ক্ষেত্রেও দেখাতে হবে এনআইডি।

এদিকে, রেল কর্তৃপক্ষের এমন পদক্ষেপের প্রেক্ষিতে আগামী ২০ তারিখ খুলনা, চট্টগ্রাম এবং সিলেট এলাকায় ভ্রমণের জন্য ট্রেনের অগ্রীম টিকিট এনআইডি দেখিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে কিনতে শুরু করেছেন যাত্রীরা। 

এক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট, ই-টি‌কে‌টিং ও‌য়েবসাইট, রেলও‌য়ের মোবাইল অ্যাপস ও স্টেশন কাউন্টারে জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন দিয়ে ট্রেন ভ্রমণের জন্য রেজিস্ট্রেশন করা যাবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। সূত্র আরো জানায়, অনেক আগে থেকেই এই রেজিস্ট্রেশনের পদ্ধতি চালু রয়েছে। 

উল্লেখ্য, ই-টিকেট সংগ্রহের ক্ষেত্রে নিজস্ব আইডিতে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ছবিসহ পরিচয় পত্র বাধ্যতামূলক। জরুরি পরিস্থিতিতে অন্যজনের আইডি দি‌য়ে ট্রেনের টিকেট সংগ্রহ করা নিয়ম থাকলেও, ট্রেন ছাড়ার পূর্বে অবশ্যই নিজের এনআইডি প্রদর্শনপূর্বক আসল টিকেট সংগ্রহ করতে হবে। এছাড়াও, শুধুমাত্র যাত্রীর মোবাইল ফোনের এসএমএস দেখিয়ে ট্রেনের টিকেট পাওয়া যাবেনা বলেও রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।