• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

তথ্যমন্ত্রী: প্রবাসীরা দেশে ফিরে এখন আর শহর-গ্রামের পার্থক্য ধরতে পারেননা

  • প্রকাশিত ১১:১৮ রাত মার্চ ১৪, ২০১৯
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

'আমরা তেমন উন্নয়ন করতে চাই না, যেখানে মানবতা নেই'

বিদেশে যাওয়া মানুষেরা এখন দেশে ফিরে শহর এবং গ্রামের পার্থক্য ধরতে পারেননা বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, “দেশে এতো উন্নয়ন হয়েছে যে, ১০ বছর আগে বিদেশে যাওয়া মানুষগুলো এখন দেশে এসে শহর আর গ্রামের পার্থক্য করতে পারে না। শুধু ভৌত অবকাঠামো উন্নয়ন হলেই দেশ উন্নত হয় না। মানুষের মধ্যে থেকে মানবিকতা বোধ হারিয়ে যাচ্ছে। আমরা তেমন উন্নয়ন করতে চাই না, যেখানে মানবতা নেই”।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ণ বিভাগের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন বলে ইউএনবি জানিয়েছে।

তথ্যমন্ত্রী আরও বলেন, “বিশ্ববিদ্যালয় শুধু ডিগ্রি দেয়ার জন্য নয়। বিশ্ববিদ্যালয়কে গবেষণার ওপরও জোর দিতে হবে। এটা জরুরি। কারণ একটি মানসম্পন্ন গবেষণাই পারে বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যেতে। শুধু মেধা বিকাশের মাধ্যমে ভালো মানুষ তৈরি করা যায় না। মেধার সাথে মনুষত্বের সমন্বয় করতে হবে। ভালো ছাত্রকে শুধু পুরস্কৃত করলে হবে না, ভালো মানুষকেও পুরস্কৃত করতে হবে”।

এর আগে বিশ্ববিদ্যলায় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী অনুষ্ঠান উদ্বোধন করেন। রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনিরুল ইসলামের সভপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার,  পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, চবি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম প্রমুখ।