• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৩০ সকাল

রোহিঙ্গা প্রত্যাবর্তনে যুক্তরাজ্যের নেতৃস্থানীয় ভূমিকা চায় বাংলাদেশ

  • প্রকাশিত ০৩:২৬ বিকেল মার্চ ৩০, ২০১৯
পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম
বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বুধবার লন্ডনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম। ইউএনবি

রোহিঙ্গাদের মিয়ানমারে মর্যাদা ও অধিকারের সাথে প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত তাদের সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম

রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে নিরাপদ প্রত্যাবাসনের ব্যাপারে যুক্তরাজ্যের দৃঢ় ও নিরবচ্ছিন্ন সমর্থন চায় বাংলাদেশ।

বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বুধবার লন্ডনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এ কথা বলেছেন। 

তিনি বলেন, "রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ ও স্থায়ীভাবে প্রত্যবাসনের ব্যাপারে জাতিসংঘ, জেনেভা ও নিরাপত্তা পরিষদে আমরা যুক্তরাজ্যের টেকসই কূটনৈতিক নেতৃত্ব দেখতে চাই।"

শুক্রবার (২৯ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, রোহিঙ্গাদের পাশে থাকার অবস্থান ব্যক্ত করায় ব্রিটিশ এমপি, জনগণ ও গণমাধ্যমকে ধন্যবাদ জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। সেই সাথে রোহিঙ্গাদের মিয়ানমারে মর্যাদা ও অধিকারের সাথে প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত তাদের সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

ইন্টারন্যাশনাল ম্যারিটাইম অর্গানাইজেশনে (আইএমও) বাংলাদেশ হাইকমিশন এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

সংবর্ধানা অনুষ্ঠানে হাউজ অব লর্ডসের উপনেতা আর্ল হোয়ে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, আইএমও মহাসচিব কিটাক লিমসহ হাউজ অব কমন্সের বেশকিছু সদস্য ও গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আগত অতিথিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে উন্নতি বিশেষ করে অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির প্রশংসা করেন।