• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:১০ বিকেল

নওফেল: প্রধানমন্ত্রী একজন বিজ্ঞানমনস্ক মানুষ

  • প্রকাশিত ০৩:৪৮ বিকেল এপ্রিল ৫, ২০১৯
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শুক্রবার সকালে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘লাইফ সায়েন্সের অগ্রগতি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি: ঢাকা ট্রিবিউন

'দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সন্তোষজনক নয়'

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একজন বিজ্ঞানমনস্ক ব্যক্তিত্ব হিসেবে অভিহিত করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শুক্রবার সকালে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘লাইফ সায়েন্সের অগ্রগতি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

শিক্ষা উপমন্ত্রী  বলেন, "বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিজ্ঞানমনস্ক মানুষ। তিনি বুঝতে পেরেছিলেন বিজ্ঞান ও গবেষনা ছাড়া দেশকে এগিয়ে নেয়া সম্ভব না। তাই তিনি ১৯৯৬ সালে ক্ষমতায় এসেই গবেষনা খাতে বেশি বরাদ্দ দিয়েছিলেন। যার ফলে বর্তমানে গবেষনাধর্মী কাজের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ সকল খাতে সফলতা এসেছে"।

এসময় দেশে বিদ্যমান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান প্রসঙ্গে নওফেল বলেন, "দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সন্তোষজনক নয়। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আরো উন্নত করতে হবে"। 

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং সম্মেলনের আহবায়ক প্রফেসর ড. এ.এস.এম সাইফুল্লাহ্।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে দুইদিন ব্যাপী এ সম্মেলনে দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন গবেষকবৃন্দ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।