• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৪১ রাত

শ্রীমঙ্গলের সৌন্দর্য উপভোগে ৩৫ দেশের কূটনীতিক

  • প্রকাশিত ০৯:৩৫ রাত এপ্রিল ৫, ২০১৯
শ্রীমঙ্গল রাষ্ট্রদূত
শুক্রবার শ্রীমঙ্গল পরিদর্শনে যান ঢাকায় নিযুক্ত ৩৫টি দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা। ছবি: ঢাকা ট্রিবিউন

'আমাদেরও গর্ব করার অনেক কিছু আছে। দুঃখ-দুর্দশার বাইরেও আমাদের দেশে সুন্দর প্রকৃতি পরিবেশ, গান, সংস্কৃতি ইত্যাদি আছে তা দেখানোর জন্য তাদেরকে এখানে নিয়ে আসা হয়েছে।'

বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এলাকা শ্রীমঙ্গলের সৌন্দর্য উপভোগের জন্য সেখানে গেছেন ঢাকায় নিযুক্ত ৩৫ দেশ ও সাত আন্তর্জাতিক সংস্থার ৫৭ জন কর্মকর্তা।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের নেতৃত্বে দলটি শুক্রবার সকালে ঢাকা ত্যাগ করে। শনিবার ফিরবেন তারা।

দুই দিনব্যাপী সফরের প্রথম দিন কূটনীতিকরা মৌলভীবাজারের ইস্পাহানি চা বাগানে যান এবং চা প্রক্রিয়াজাতকরণ প্রত্যক্ষ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। এ সময় সফরকারী দলের সদস্যদের প্রক্রিয়াজাতকৃত চা উপহার দেয়া হয়।

এ সময় পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ঢাকা একটা সীমাবদ্ধ জায়গা। বাংলাদেশকে জানার মতো কুটনীতিকদের তেমন সুযোগ হয় না। বাংলাদেশকে জানা ও বিনোদনের জন্যই চায়ের রাজধানী শ্রীমঙ্গলে তাদেরকে নিয়ে এসেছি। আমাদেরও গর্ব করার অনেক কিছু আছে। দুঃখ-দুর্দশার বাইরেও আমাদের দেশে সুন্দর প্রকৃতি পরিবেশ, গান, সংস্কৃতি ইত্যাদি আছে তা দেখানোর জন্য তাদেরকে এখানে নিয়ে আসা হয়েছে।

প্রতিনিধিদলটিকে দেশের অন্যতম বিখ্যাত রিসোর্ট গ্রান্ড সুলতানে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। সেখানে সন্ধ্যায় তাদের সম্মানে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

শ্রীমঙ্গলে যাওয়া কর্মকর্তাদের মধ্যে ছিলেন কোরিয়া, মালয়েশিয়া, মরক্কো, নেপাল, আফগানিস্তান, ভুটান, ব্রাজিল, কুয়েত, কানাডা, ফ্রান্স, তুর্কি, ইউএসএ, ওমান, জাপান, ফিলিপাইন, ডেনমার্ক, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর ও পাকিস্তানসহ ৩৫ টি রাষ্ট্রের দূত এবং উন্নয়ন সহযোগী সংস্থা ইউএনডিপি, সার্ক, ব্রিমস্টেক, ইউএনএফপিএ, ইউসিকেইএফ বিডি, ইউএনএইচসিআর, ইউএসডিএসএস এর উচ্চপদস্থ কর্মকর্তারা।