• বুধবার, মে ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

একনেকে ১৬ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

  • প্রকাশিত ০৬:২৬ সন্ধ্যা এপ্রিল ৯, ২০১৯
একনেক
মঙ্গলবার (৯ এপ্রিল) একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৮-১৯ অর্থ বছরের ২০তম একনেক সভা অনুষ্ঠিত হয়। ফোকাস বাংলা

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়

রেলপথ মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ রেলওয়ের আখাউড়া-সিলেট সেকশনের মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজ রেললাইনে রূপান্তর’ প্রকল্পসহ ১৮ হাজার ১৯১ কোটি টাকার ৭টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক।

মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান জানান, মোট ১৮ হাজার ১৯১ কোটি টাকায় সাতটি প্রকল্প অনুমোদন পেয়েছে।

এসব ব্যায়ের মধ্যে ৬ হাজার ৬২২.৪৩ কোটি টাকা আসবে সরকারি অর্থায়নে আর প্রকল্প ঋণ হিসেবে বিভিন্ন বিদেশি উৎস থেকে আসবে ১১ হাজার ৫৬৮.৯৫ কোটি টাকা।

অনুমোদনপ্রাপ্ত প্রত্যেকটি প্রকল্পই নতুন জানিয়ে রেলওয়ে প্রকল্প প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে ২০২৫ সালের মধ্যে আখাউড়া-সিলেট রেললাইন মিটার গেজ থেকে ডুয়েল গেজে রূপান্ত প্রকল্প বাস্তবায়ন করবে।

রেলওয়ের এ প্রকল্পটিতে জি-টু-জি ভিত্তিতে চীন সরকার ১০ হাজার ৬৫৪.৩৬ কোটি অর্থায়ন করবে এবং অবশিষ্ট ৫ হাজার ৪৫০.০৮ কোটি টাকা আসবে সরকারি অর্থায়ন থেকে।

এ প্রকল্পের অধীনে আখাউড়া-সিলেট রেলওয়ের ট্র্যাকের ২২৫ কিলোমিটার মিটার গেজকে ২৩৯.১৪ কিলোমিটার ডুয়েল গেজে রূপান্তর করা হবে।

পাশাপাশি এ প্রকল্পের মধ্যে ৪৯ টি প্রধান ও ২৩৭টি অপ্রধান সেতু, ২২টি স্টেশনে সিগনালের কাজ, ১৬ হাজার ৬৯০ স্কয়ার মিটারের আবাসিক ভবন এবং ২০০.৩০ একর ভূমি অধিগ্রহণও রয়েছে।