• শুক্রবার, এপ্রিল ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৩ রাত

নুসরাত হত্যাকাণ্ড: সোনাগাজীর সেই ওসির বিরুদ্ধে মামলা

  • প্রকাশিত ০৩:৫৭ বিকেল এপ্রিল ১৫, ২০১৯
সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন
সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন। ছবি: ইউএনবি

স্টেটমেন্টের’ ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে এ মামলা করা হয়

সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার ক্রাইমস ট্রাইব্যুনালে মামলা দায়ের করা হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন এ মামলা দায়ের করেন।

অগ্নিদগ্ধ হয়ে নিহত ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির ‘স্টেটমেন্টের’ ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে এ মামলা করা হয়।

মামলার বিবরণ অনুসারে, যৌন হয়রানির অভিযোগে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা অধ্যক্ষ মাওলানা সিরাজ উদ দৌলার বিরুদ্ধে মামলার পরে গত ২৭ এপ্রিল নুসরাতকে থানায় ডাকেন ‍তৎকালীন ওসি মোয়াজ্জেম।

থানায় জিজ্ঞাসাবাদের সময় ঘটনা নিয়ে (যৌন হয়রানি) নুসরাতকে বিভিন্ন আপত্তিকর প্রশ্ন করেন এবং মোবাইলে ধারণ করে পুরো জিজ্ঞাসাবাদের ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন।

এসবের প্রেক্ষিতে সোমবার বিচারক আশ-শামস জগলুল হোসেন আদালতে এ মামলার শুনানি করেন। শুনানি শেষে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এই তদন্তের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গতঃ এর আগে থানা থেকে যথাযথ সহায়তা পাননি বলে নুসরাতের পরিবারের অভিযোগের ভিত্তিতে গত ১০ এপ্রিল ওসি মোয়াজ্জেমকে প্রত্যাহার করে নেয়া হয়।

উল্লেখ্য, অধ্যক্ষের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ প্রত্যাহার করতে রাজি না হওয়ায় ৬ এপ্রিল মাদরাসার ছাদে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় মুখোশধারী দুর্বৃত্তরা। নুসরাত গত ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে মারা যান।