• বুধবার, জুলাই ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪৪ রাত

একাদশ স্প্যান বসলো পদ্মা সেতুতে

  • প্রকাশিত ০৩:১৩ বিকেল মে ৬, ২০১৯
একাদশতম স্প্যান বসলো পদ্মা সেতুতে
তানজিল হাসান/ঢাকা ট্রিবিউন

পরবর্তী স্প্যান আগামী ১০ থেকে ১২ মে'র মধ্যে বসানোর কথা রয়েছে

পদ্মা সেতুর মাঝ বরাবর ২০ ও ২১ নম্বর পিলারে বসল আরেকটি স্প্যান। ৫-এফ নামে এ স্প্যানটি হবে স্থায়ীভাবে বসানো সেতুর একাদশ স্প্যান। 

সোমবার (৬ মে) ১২ টা ৪০ মিনিটের দিকে দুপুরে এ স্প্যান বসানো হয়। 

প্রকৌশলীরা বলেন, "৫-এফ স্প্যানটি পদ্মা সেতুর ২০ ও ২১ নম্বর পিলারে বসানো হয়েছে। সোমবার স্প্যান বসানো হয়। এই ৫-এফ স্প্যানটি এ মডিউলের প্রথম স্প্যান হওয়ায় স্প্যান বসানোর পর আর তেমন কোন আনুষঙ্গিক কাজ নেই। পরবর্তী স্প্যান আগামী ১০ থেকে ১২ মে'র মধ্যে বসবে।"

এর আগে স্প্যান বসানোর লক্ষ্যে সকাল সোয়া নয়টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি ৩ হাজার ৬০০ টন ধারন ক্ষমতার তিয়ান-ই ক্রেনে করে ২০ ও ২১ নম্বর পিলারের উদ্দেশে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দেয়। স্প্যান ৫ এফ প্রায় এক ঘন্টায় কাঙ্ক্ষিত পিলার এলাকায় পৌঁছায়।

এছাড়া, মাওয়া প্রান্তে একটি অস্থায়ী স্প্যান রাখা আছে। জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়াপ্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর ৫-এফ স্প্যান বসানো শেষ হওয়ায় সেতুর মোট ১৮০০ মিটার দৃশ্যমান হল। তবে, স্প্যানগুলো ভিন্ন ভিন্ন মডিউলে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো এক সারিতে নয় বরং বিচ্ছিন্নভাবে থাকবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান।