• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:২৭ রাত

নিজের বানানো মসজিদে প্রতিদিন ৭০০ জনকে ইফতার করান খ্রিস্টান ব্যবসায়ী

  • প্রকাশিত ০৪:৪১ বিকেল মে ১০, ২০১৯
সাজি চেরিয়ান
নিজের বানানো মসজিদে প্রতিদিন ৭০০ জনকে ইফতার করান ভারতীয় খ্রিস্টান ব্যবসায়ী সাজি চেরিয়ান। ছবি: সংগৃহীত

বিভিন্ন বেসরকারি এবং বৈদেশিক সংস্থা তাকে আর্থিক সহযোগিতা করতে চাইলেও তিনি নিজের খরচে একাই মসজিদটি নির্মাণ করেন

সংযুক্ত আরব আমিরাতে ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন ভারতীয় বংশোদ্ভূত খ্রিস্টান ব্যবসায়ী সাজি চেরিয়ান।

নিজের বানানো মসজিদে রমযানের প্রতিদিন ৭০০ জনকে ইফতার করান তিনি। গত বছর সংযুক্ত আরব আমিরাতে কর্মরত হাজারো শ্রমিকদের জন্য আল-হেল শিল্প এলাকায় 'মরিয়ম উম ইসা' নামক এই মসজিদটি নির্মাণ করেন তিনি। কাতারের গণমাধ্যম খালিজ টাইমসের একটি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ভারতীয় এই ব্যবসায়ী জানান, তার এমন মানবিক পদক্ষেপের কারণে শ্রমিকদের মধ্যে ঐক্য এবং সহানুভূতির একটি সম্পর্ক তৈরি হয়েছে।

মসজিদটি বানানোর আগে তিনি রমযানের সময় ইফতারের জন্য তৈরি তাবুগুলোতে ঘুরে ঘুরে শ্রমিকদের ইফতার বিতরণ করতেন তিনি।

সেসময় তিনি লক্ষ্য করেন যে শ্রমিকদের নামায পড়ার জন্য প্রচণ্ড গরমের মধ্যে অনেকদূরে যেতে হয়। তাই শ্রমিকদের কষ্ট লাঘব করার উদ্দেশে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেন তিনি। মসজিদ নির্মাণের উদ্দেশে তিনি ফুজারিয়াহ'র ইসলাম বিষয়ক কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেন।

পরবর্তীতে বিভিন্ন বেসরকারি এবং বৈদেশিক সংস্থা তাকে এই কাজে অর্থ সাহায্য করতে চাইলেও তিনি সম্পূর্ণ নিজের খরচে একাই মসজিদটি নির্মাণ করেন। এমন পদক্ষেপের কারণে সমগ্র আরব আমিরাতে প্রশংসায় ভাসছেন ৪৯ বছর বয়সী সাজি চেরিয়ান।

উল্লেখ্য, ২০০৩ সালে চুক্তি কিংবা চাকরি ছাড়াই সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমান চেরিয়ান। সেখানে তিনি প্রথমে একজন নির্মাণ শ্রমিক হিসেবে কাজ শুরু করেন তিনি। বর্তমানে তিনি একজন রিয়েল স্টেট ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।