• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৫ রাত

বাংলাদেশের সর্বপ্রথম ডিটিএইচ সেবার উদ্বোধন

  • প্রকাশিত ০৯:৫৯ রাত মে ১৬, ২০১৯
তথ্যমন্ত্রী
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর দ্য ওয়েস্টিন হোটেলে বেক্সিমকো কমিউনিকেশন্স প্রবর্তিত দেশের প্রথম ডিটিএইচ সেবা ‘আকাশ’ উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: বাসস

এই সেবার মাধ্যমে টেলিভিশনকে একটি মডেমের মাধ্যমে ‘আকাশ’  ডিশের সাথে সংযুক্ত করে দেশ-বিদেশের টিভি চ্যানেল দেখা যাবে

দেশের প্রথম ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবার উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর দ্য ওয়েস্টিন হোটেলে বেক্সিমকো কমিউনিকেশন্স প্রবর্তিত দেশের প্রথম ডিটিএইচ সেবা ‘আকাশ’ উদ্বোধন করেন তিনি। এই সেবার মাধ্যমে টেলিভিশনকে একটি মডেমের মাধ্যমে ‘আকাশ’  ডিশের সাথে সংযুক্ত করে দেশ-বিদেশের টিভি চ্যানেল দেখা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, "ডিটিএইচ সেবা দেশের সম্প্রচার খাতে শৃঙ্খলা আনবে এবং সম্প্রচার সেবাকে প্রান্তিক মানুষের দোরগোড়ায় নিয়ে যাবে"।

তিনি আরো বলেন, "মহাকাশ বিজয়ে বাংলাদেশের অভিযাত্রায় আজ যুক্ত হলো বেক্সিমকো কমিউনিকেশন্স। দেশের মানুষের কাছে টেলিভিশন চ্যানেল পৌঁছার ক্ষেত্রে জটিলতা এড়াতে, সরকার প্রাপ্য কর পেতে, সুরম্য রাস্তা থেকে তারের জঞ্জাল সরাতে এবং এই খাতে শৃঙ্খলা আনতে ডিটিএইচ পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে"।

এসময় বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার প্রসঙ্গে মন্ত্রী বলেন, "বাংলাদেশে আইনগতভাবে কেউ বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে না। এই আইনটি যে শুধু বাংলাদেশে আছে তা নয়, বাংলাদেশের কোনো চ্যানেল অন্যদেশেও বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে না। এই আইন ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র সব দেশে আছে। কিন্তু দীর্ঘদিন ধরে আমাদের দেশে সেটি মানা হচ্ছিল না। আমরা সেই আইন প্রয়োগ করার উদ্যোগ নিয়েছি। ডিটিএইচ পদ্ধতি সে বিষয়েও সহায়ক ভূমিকা রাখবে"।

তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো কমিউনিকেশন্স’র ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান এমপি, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হক পাপন বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।