• বুধবার, জুন ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪১ দুপুর

ভূমধ্যসাগরে নৌকাডুবি: রাজধানীতে ৩ মানবপাচারকারী গ্রেফতার

  • প্রকাশিত ০৯:২৭ রাত মে ১৭, ২০১৯
গ্রেফতার
রাজধানীর বিভিন্ন স্থান থেকে মানবপাচার চক্রের তিন সদস্যকে শুক্রবার গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন। ছবি: ঢাকা ট্রিবিউন

রাজধানীর আব্দুল্লাহপুর, খিলক্ষেত ও বিমানবন্দর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‍্যাব-১ এর সদস্যরা

রাজধানী থেকে মানবপাচার চক্রের তিন সদস্যকে শুক্রবার গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তারা হলেন- শরিয়তপুরের মো. আক্কাস মাতব্বর (৩৯), সিলেটের এনামুল হক তালুকদার (৪৬) ও ব্রাহ্মণবাড়িয়ার আব্দুর রাজ্জাক ভুইয়া (৩৪)।

সম্প্রতি লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশি নিহতের ঘটনায় তাদের গ্রেফতার করা হয়।

র‌্যাব সদরদপ্তর সূত্রে জানা গেছে, রাজধানীর আব্দুল্লাহপুর, খিলক্ষেত ও বিমানবন্দর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‍্যাব-১ এর সদস্যরা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বিদেশি সিন্ডিকেটের সহায়তায় মানুষকে ইউরোপে নিয়ে যাওয়ার কথা স্বীকার করেছেন বলে র‍্যাব কর্মকর্তারা জানিয়েছেন।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, "চক্রটি মানুষকে চাকরি দেয়ার প্রতিশ্রুতি দিয়ে বিদেশে নিত"।

তিনি আরও বলেন, "এ চক্র প্রথমে মানুষকে বাংলাদেশ থেকে লিবিয়ায় নিত। সেখান থেকে আবার ইউরোপে প্রেরণ করতো"।

প্রত্যেক অভিবাসী প্রত্যাশীকে ৭-৮ লাখ টাকা দিতে হত জানিয়ে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, "তার মধ্যে লিবিয়া যাওয়ার আগে সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ এবং সেখানে পৌঁছার পর বাকি টাকা দিতে হতো"।

গত ৯ মে নৌকাডুবির শিকার বাংলাদেশিদের প্রথমে বাসে করে কলকাতায় নেয়া হয়, সেখান থেকে বিমানে দিল্লি এবং দিল্লি থেকে শ্রীলঙ্কায়। কয়েকদিন শ্রীলঙ্কায় থাকার পর ইস্তানবুল হয়ে ত্রিপলি নেয়া হয়।

উল্লেখ্য, লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে নৌকাডুবির ওই ঘটনায় ৪০-৪৫ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এ দুর্ঘটনায় নিখোঁজ ৩৯ বাংলাদেশির পরিচয় প্রকাশ করে।