• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:২২ রাত

আইনমন্ত্রী: ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে সবরকম ব্যবস্থা নেবে সরকার

  • প্রকাশিত ১০:২২ রাত মে ১৯, ২০১৯
আইনমন্ত্রী আনিসুল হক
রবিবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: পিআইডি

ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য, বাক স্বাধীনতা কিংবা সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার জন্য নয়

সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে সব রকম ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রবিবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, "সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে সব রকম ব্যবস্থা নেবে। ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য, বাক স্বাধীনতা কিংবা সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার জন্য নয়"। 

"এ আইনের অপপ্রয়োগ বা অপব্যবহার যাতে না হয় সেজন্য সরকার সব রকমের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আইনটিকে আধুনিক করার ব্যাপারে কাজ করবে", যোগ করেন তিনি।

এর আগে রবিবার সকালে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, জার্মানি, সুইজারল্যান্ড ও সুইডেনের রাষ্ট্রদূত, জাতিসংঘের বাংলাদেশ প্রতিনিধি, জাতিসংঘ মানবাধিকার সংস্থার প্রতিনিধি এবং ইউএনডিপি’র প্রতিনিধিদের সাথে বৈঠকে অংশগ্রহণ করেন আনিসুল হক।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং জাতিসংঘ প্রতিনিধিরা মূলত দু’টি বিষয়ে কথা বলার জন্য দেখা করতে এসেছিলেন। এর একটি হচ্ছে জাতীয় মানবাধিকার কমিশনের মর্যাদা ‘বি’ গ্রেড থেকে ‘এ’ গ্রেডে উন্নীতকরণ। আর দ্বিতীয়টি হলো- ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে মনিটরিং বাড়ানো।

আনিসুল হক বলেন, "আমরাও মনে করি এ আইনের বাস্তবায়ন কার্যক্রম মনিটরিংয়ের জন্য একটা সুস্পষ্ট জায়গা থাকা উচিত। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলাপ-আলোচনা চলছে"।