• সোমবার, জুন ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৯ রাত

'পৈতৃক সম্পত্তিতে নারীর সমান অধিকার নিশ্চিতের পরিকল্পনা করছে সরকার'

  • প্রকাশিত ০৮:৫৪ রাত মে ২১, ২০১৯
শরীফ আহমেদ
সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। ছবি- ইউএনবি

সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, সম্পত্তিতে সমান অধিকার পেলে নারীরা অর্থনৈতিক নিরাপত্তাহীনতা বোধ করবে না।

সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, পৈতৃক সম্পত্তিতে নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করার জন্য বিদ্যমান আইন সংশোধন করার পরিকল্পনা করছে সরকার।

তিনি বলেন, "পৈতৃক সম্পত্তিতে নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করার জন্য আইনে একটি পরিবর্তন আনার বিষয়টি বিবেচনা করছে সরকার। সম্পত্তিতে সমান অধিকার পেলে নারীরা অর্থনৈতিক নিরাপত্তাহীনতা বোধ করবে না।"

মঙ্গলবার (২১ মে) জাতীয় প্রেস ক্লাবে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শরীফ এ মন্তব্য করেন।

উইমেন্স ফান্ড এশিয়ার সহায়তায় ‘নারী উন্নয়ন শক্তি’ অনুষ্ঠানটির আয়োজন করে। যৌন ও পরিবারিক নির্যাতন প্রতিরোধ করে নারী ও মেয়েদের ক্ষমতায়নের ওপর বিশেষ প্রতিবেদন প্রকাশের জন্য দুই বিভাগে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাতজন সাংবাদিককে পুরস্কৃত করে ‘নারী উন্নয়ন শক্তি’।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীর ক্ষমতায়ন অবশ্যই অপরিহার্য। সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার জন্য নারীদের মূলধারার অর্থনীতির সাথে যুক্ত থাকতে হবে।

নারীর ওপর সহিংসতা বন্ধের একযোগে প্রচেষ্টায় গুরুত্বারোপ করে তিনি বলেন, "নারীদের ওপর সহিংসতা প্রতিরোধের জন্য আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে ... এই বিষয়ে মিডিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।"

প্রতিমন্ত্রী বলেন, নারীদের অর্থনৈতিক স্বাধীনতা এবং নিরাপদ কর্মক্ষেত্র ও পরিবেশ নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

তিনি বলেন, অধিকার রক্ষা ও ক্ষমতায়নের জন্য নারীদের অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।

সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে নারীর ক্ষমতায়ন ও নারীদের ওপর সহিংসতা বন্ধের ওপর আলোকপাত করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

নারী উন্নয়ন শক্তির নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আমেরিকান ইন্টারন্যাশনাল হাসপাতালের পরিচালক (অপারেশন অ্যান্ড মার্কেটিং) ডা. সুলতান মুহম্মদ রাজ্জাক।