• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:১৪ দুপুর

পেপারমিলের বর্জ্যে পরিবেশ বিপর্যয়, এলাকাবাসীর মানববন্ধন

  • প্রকাশিত ০৭:২৫ রাত জুন ১৬, ২০১৯
গাইবান্ধা
ভুক্তভোগীদের পক্ষ থেকে উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ এলাকাবাসীর। ছবি: ঢাকা ট্রিবিউন

বিষয়টি নিয়ে ভুক্তভোগী এলাকাবাসী উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তারা।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চাপরীগঞ্জের রাজা পেপারমিলের নির্গত বিষাক্ত বর্জ্যে পরিবেশ বিপর্যয়, ফসলের ক্ষতি ও স্বাস্থ্য ঝুঁকি থেকে রক্ষা পেতে মানববন্ধন করেছে স্থানীয়রা। 

১৬ জুন, রবিবার উপজেলার কামারদহ ইউনিয়নের চাপরীগঞ্জ এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে ঘন্টাব্যাপী ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

বক্তাদের দাবি, পরিবেশ আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে উপজেলার চাপরীগঞ্জ গ্রামের জনবসতিপূর্ণ এলাকার একাধিক শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন কৃষি জমিতে অবৈধভাবে গড়ে উঠেছে রাজা পেপারমিল। ওই মিলের নির্গত বর্জ্য ও চিমনীর কালো ধোঁয়ায় আশেপাশের ১০ কিলোমিটার এলাকায় পরিবেশ বিপর্যয় সৃষ্টি ও স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন স্থানীয় জনগণ, কমে গেছে  ফসল উৎপাদন। এ ছাড়া ওই মিলের বর্জ্য ইসামতি খালের পানিতে মিশে বিষাক্ত হচ্ছে খালের পানি। 

বিষয়টি নিয়ে ভুক্তভোগী এলাকাবাসী উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তারা। 

মানববন্ধনে স্থানীয় কলেজের ভাইস প্রিন্সিপাল খোরশেদ আলম, স্থানীয় প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষিকা নূরে দিবা শান্তি, ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের সভাপতি রিপন, স্থানীয় ইউপি সদস্য ও আওয়ামী লীগ নেতা আব্দুল মজিদ, ইউপি সদস্য শফিকুল ইসলাম, ইউপি সদস্য গোলাম রব্বানী, ইউপি সদস্য রনি, ব্যবসায়ী জাহিদুল ইসলাম,কলেজ প্রভাষক আব্দুল জলিল, গৌতম কুমার প্রমুখ বক্তব্য দেন।