• শুক্রবার, জুলাই ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৪ রাত

নুসরাত হত্যা মামলার বিচার শুরু

  • প্রকাশিত ০৫:০৭ সন্ধ্যা জুন ২০, ২০১৯
নুসরাত হত্যা মামলার আসামিরা
বৃহস্পতিবার নুসরাত হত্যা মামলার ১৬ আসামিকে আদালতে হাজির করে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ছবি: ফোকাস বাংলা

বৃহস্পতিবার এই মামলার ১৬ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় অভিযুক্ত ১৬ আসামির  বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করা হয়েছে। এর মধ্য দিয়ে চাঞ্চল্যকর এই হত্যা মামলার বিচার শুরু হলো। মামলার   পরবর্তি শুনানির তারিখ ২৭ জুন। ওই দিন সাক্ষ্য গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার (২০জুন) বিকাল সাড়ে চারটা ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

পিপি এড. হাফেজ আহমেদ  চার্জ গঠনের বিষয়টি নিশ্চিত করে জানানদণ্ড বিধির ৪/১ /৩০ ধারায় আসামির বিরুদ্ধে এ অভিযোগ গঠন করা হয়।

এর আগে চার্জ গঠনের উপর সকাল ১১টায়শুনানি শুরু হয়ে বিকেল সাড়ে চারটায় শেষ হয়  আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনকালে গ্রেফতার ১৬ আসামিই আদালতে হাজির ছিল। এ সময় আদালতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) চট্টগ্রাম বিভাগের বিশেষ পুলিশ সুপার ইকবালসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৩০ মে ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাকির হোসেন মামলার নথি এই বিচারিক আদালতে হস্তান্তর করেন।

উল্লেখ্যগত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়ের দায়ে ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে আটক করে পুলিশ। পরবর্তীতে চাপ প্রয়োগের পরও নুসরাত সিরাজের বিরুদ্ধে মামলা তুলে না নেওয়ায় গত ৬ এপ্রিল ওই মাদ্রাসা কেন্দ্রের সাইক্লোন শেল্টারের ছাদে নিয়ে নুসরাতকে মারাত্মকভাবে অগ্নিদগ্ধ করে সিরাজের টাকা দিয়ে পোষা অনুসারীরা। এতে নুসরাতের শরীরে ৮০ শতাংশ পুড়ে যায়।

আশঙ্কাজনক অবস্থায় নুসরাতকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে স্থানান্তর করা হয়। সেখানেই গত ১০ এপ্রিল রাত সাড়ে ৯ টায় মৃত্যুর কোলে ঢলে পড়েন নুসরাত।

এই মামলার ১৬ আসামি হলো- এসএম সিরাজ উদ্দৌলা (৫৭)নুর উদ্দিন (২০)শাহাদাত হোসেন শামীম (২০)মাকসুদ আলম ওরফে মোকসুদ আলম কাউন্সিলর (৫০)সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১)জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ (১৯)হাফেজ আব্দুল কাদের (২৫)আবছার উদ্দিন (৩৩)কামরুন নাহার মনি (১৯)উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে শম্পা ওরফে চম্পা (১৯)আব্দুর রহিম শরীফ (২০)ইফতেখার উদ্দিন রানা (২২)ইমরান হোসেন ওরফে মামুন (২২)মোহাম্মদ শামীম (২০)রুহুল আমিন (৫৫) ও মহিউদ্দিন শাকিল (২০)।