• বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪০ রাত

সড়ক ও রেলপথের সেতুর অবকাঠামো জরিপের নির্দেশ প্রধানমন্ত্রীর

  • প্রকাশিত ০৬:২৬ সন্ধ্যা জুন ২৫, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি- ফোকাস বাংলা

উপবন এক্সপ্রেসের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে হতাহতের ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী রেলপথ এবং সড়ক ও জনপথ বিভাগকে এ নির্দেশ দিয়েছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে সড়ক ও রেলপথের সকল সেতু বা কালভার্টের অবকাঠামো জরিপের নির্দেশ দিয়েছেন। বর্ষার আগেই যাতে নড়বড়ে সেতু চিহ্নিত করে সংস্কার করা যায় সেজন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক'র বৈঠকে মঙ্গলবার (২৫ জুন) প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

একনেক সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, গত ২৩ জুন রাতে সিলেট থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে আসা উপবন এক্সপ্রেসের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে হতাহতের ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী দেশের রেল ও সড়কপথের সকল সেতু জরিপ করার নির্দেশ দিয়েছেন রেলপথ এবং সড়ক ও জনপথ বিভাগকে। যাতে ঝুকিপূর্ণ সেতু চিহ্নিত করে বর্ষার আগেই মেরামত করা যায়।

পরিকল্পনামন্ত্রী জানান, বিশ্বকাপ ক্রিকেটে গতকাল আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ দল বিজয় লাভ করায় শাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মর্তুজা এবং মুশফিকুর রহিমসহ সকল খেলোয়াড়দের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি টাইগারদের খেলার ভূয়সী প্রশংসা করেন।

এছাড়া সকল পেশাদার খেলোয়াড়রা যেন সবসময় প্রশিক্ষণের সুযোগ পায়, এ জন্য প্রধানমন্ত্রী বিশেষ প্রশিক্ষণ তহবিল গঠনের জন্য অর্থ ও ক্রীড়া মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

এম এ মান্নান জানান,প্রধানমন্ত্রী বলেছেন কোন খেলোয়াড অবসর গ্রহণের পরেও যেন প্রশিক্ষণের সুযোগ পায়, এজন্য প্রশিক্ষণ তহবিল গঠন করতে হবে। এতে তারা শরীরের ফিটনেস ধরে রাখতে পারবেন। ফিটনেস ঠিকঠাক থাকলে তাদেরকে অন্য কাজেও লাগানো যাবে। ফলে তারা অবসর গ্রহনের পরে অর্থ কষ্টে ভুগবেন না।