• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪০ সন্ধ্যা

প্রশ্নফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ ৭৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

  • প্রকাশিত ১০:৩০ রাত জুন ২৬, ২০১৯
প্রশ্নফাঁস
দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় একাধিকবার প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে। ছবি: মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

ঢাবিসহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং বিসিএস, ব্যাংক ও বিভিন্ন সংস্থার নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে ২৩ জুন অভিযোগপত্র জমা দেয় সিআইডি

বিভিন্ন নিয়োগ ও ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীসহ ৭৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

বুধবার (২৬ জুন) এ বিষয়ে দায়ের করা মামলার অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকা মহানগর হাকিম মো. সরাফুজ্জামান আনসারী এ আদেশ দেন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র সহকারী সুপার ও মামলার তদন্ত কর্মকর্তা সুমন কুমার দাস মামলায় অভিযুক্তদের মধ্যে পলাতক ৭৮ জনকে গ্রেফতারে পরোয়ানা জারি করতে আদালতে আবেদন জানান।

পরোয়ানা প্রতিপালন বিষয়ে ৩০ জুলাই প্রতিবেদন দিতে শাহবাগ থানাকে নির্দেশ দিয়েছে আদালত।

ঢাবিসহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং বিসিএস, ব্যাংক ও বিভিন্ন সংস্থার নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে ২৩ জুন অভিযোগপত্র জমা দেয় সিআইডি।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, অভিযুক্তদের মধ্যে ৪৭ জন  গ্রেফতার হয়েছে।  গ্রেফতারেকৃতদের ১৮ জন ঢাবি শিক্ষার্থী।

মামলার তদন্তে দেখা যায়, প্রশ্নফাঁস চক্রের সদস্যরা পরীক্ষা শুরুর আগে ছাপাখানা থেকে প্রশ্ন সংগ্রহ করতেন। পরে চক্রের অন্য সদস্যরা পরীক্ষার কয়েক মিনিট আগে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে উত্তর সরবরাহ করতেন।