• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৩১ রাত

শিক্ষামন্ত্রী: শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের মূল্যবোধ সৃষ্টিতে জোর দিচ্ছে সরকার

  • প্রকাশিত ০৫:৩৯ সন্ধ্যা জুলাই ৬, ২০১৯
দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

'কোনো শিক্ষার্থী যে পর্যায়ে গিয়েই শিক্ষা বন্ধ করুন না কেন তারও যেন কর্মসংস্থানের সুযোগ থাকে শিক্ষা পদ্ধতিতে সে ব্যবস্থা নেয়া হচ্ছে'

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের মূল্যবোধ সৃষ্টিতে জোর দিচ্ছে সরকার। যে শিক্ষার্থী উচ্চ শিক্ষা নেবে না তারও কর্মসংস্থানের ব্যবস্থা নেয়া হচ্ছে। 

শনিবার (৬ জুলাই) চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি একথা বলেন।

দীপু মনি বলেন, "প্রাথমিক স্তর থেকে শুরু করে দক্ষতা ও মূল্যবোধসৃষ্টি করতে এখনই শিক্ষার্থীদের প্রতি নজর দিয়েছে সরকার। তাই ভাষা, গণিত, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে যেমন দক্ষতা অর্জন করবে এর সঙ্গে মানবিকতা, সততা, দেশপ্রেম-মূল্যবোধ, পরিবেশ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতায় নিজেদের প্রতিষ্ঠিত করবে শিক্ষার্থীরা"।

তিনি বলেন, "কারিগরি শিক্ষার প্রতিও সরকার গুরুত্ব দিয়েছে। সেই লক্ষ্যে স্কুল ও মাদ্রাসায় দু'টি ট্রেডে কারিগরি শিক্ষা কোর্স চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।"

দীপু মনি আরো বলেন, "প্রধানমন্ত্রীর নির্দেশে কারিগরি শিক্ষার প্রতি বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে এর হার ১৭ ভাগ হলেও আগামী ২০৩০ সালে তা ৩০ ভাগে উন্নীত সম্ভব হবে।"

"কোনো শিক্ষার্থী যে পর্যায়ে গিয়েই শিক্ষা বন্ধ করুন না কেন তারও যেন কর্মসংস্থানের সুযোগ থাকে শিক্ষা পদ্ধতিতে সে ব্যবস্থা নেয়া হচ্ছে", যোগ করেন শিক্ষামন্ত্রী। 

এসময় চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী প্রমুখ উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে নিজস্ব তহবিল থেকে গরীব অসহায়দের মধ্যে চেক বিতরণ করেন।