• রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ

  • প্রকাশিত ০১:০০ দুপুর জুলাই ৮, ২০১৯
অবরোধ
৭ জুলাই থেকে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে রিকশা শ্রমিকদের সড়ক অবরোধ। মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

'রিকশা এবং ভ্যান ঢাকা শহরের যানজটের জন্য দায়ী নয়'

৭ জুলাই থেকে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করছেন রিকশা মালিক এবং চালকেরা।

নগরীর বৌদ্ধ মন্দির থেকে কমলাপুর স্টেডিয়াম পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়ক অবরোধ করে রেখেছেন কয়েকহাজার রিকশা চালক এবং মালিক। সকাল সাড়ে ৮টা থেকে সড়কে অবস্থান নেন তারা।

বাংলাদেশ রিকশা এবং ভ্যান মালিক সমিতির সভাপতি হারুনর রশিদ জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না।

তিনি বলেন, "ঢাকা শহরে ৮৮ হাজার রেজিস্টার্ড রিকশা আছে। রিকশা চালানোর জন্য আমরা সিটি কর্পোরেশনকে নিয়মিত কর দেই। তারপরও এমন একটা সিদ্ধান্ত নেয়ার আগে তারা আমাদের সাথে কেন আলোচনা করা হলো না?"

"তারা যদি আমাদের সাথে সিদ্ধান্ত নেয়ার আগে কথা বলতো, তাহলে জনগণের ভোগান্তি কমাতে আমরাও সাহায্য করতে পারতাম। রিকশা এবং ভ্যান ঢাকা শহরের যানজটের জন্য দায়ী নয়।", যোগ করেন তিনি।

যান্ত্রিক যানবাহনের পাশাপাশি রিকশা চলাচল ঝুঁকিপূর্ণ কিনা জিজ্ঞেস করা হলে হারুনর রশিদ বলেন, "আমরা মূল সড়কে রিকশা চালাতে বাধ্য হই কারণ ভেতরের রাস্তাগুলো ব্যাটারিচালিত রিকশার নিয়ন্ত্রণে থাকে। এই সব রিকশার সাথে আমরা পেরে উঠি না। তাই মূল সড়কগুলোতে রিকশা চলাচলের জন্য আলাদা লেনের ব্যবস্থা করে দেয়ার দাবি জানাই আমরা।"

এদিকে অবরোধের কারণে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে গেছে। রিকশাচালকদের অবরোধের কারণে ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। অবরোধের কারণে উত্তরা-সায়েদাবাদ রুটে যান চলাচল কার্যত বন্ধ হয় পড়েছে।