• বুধবার, জুলাই ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪৪ রাত

ধর্ষণের বিরুদ্ধে আইন আরও কঠোর করার কথা জানালেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ০৮:৫৫ সকাল জুলাই ১২, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

“এধরনের অসামাজিক কার্যকলাপ কখনোই মেনে নেওয়া যায় না। আমি বলবো শুধু মেয়েরাই প্রতিবাদ করবো কেন? এখানে পুরুষ সম্প্রদায় আছে, তাদের জন্য লজ্জার বিষয় যে পুরুষরা অপরাধটা করে যাচ্ছে। সেজন্য পুরুষ সম্প্রদায়কেও আরও সোচ্চার হতে হবে”

ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন করার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খুন ও ধর্ষণের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কিছু সামাজিক অপরাধের প্রবণতা বেড়ে গেছে। শিশুদের ওপর অত্যাচার বা কথায় কথায় মানুষ খুন করা, ছোট শিশুদের খুন করার ঘটনা ঘটছে। এব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নেবো। আমাদের আইনটা আরও কঠোর করা দরকার।

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ষকদের ছবি বড় করে প্রকাশ করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, এখন অনেক মিডিয়া আছে। একটা ঘটনা যখন হয়, পত্রিকায় যখন নিউজ হয় এগুলো যেন আরও বেশি বেড়ে যায়। আমাদের মিডিয়ার সঙ্গে যারা আছে, তাদের উদ্দেশ্যে এটাই বলবো ধর্ষকদের চেহারাটা যেন বারবার দেখানো হয়। তাদের যেন লজ্জা হয়।

তিনি বলেন, এধরনের অসামাজিক কার্যকলাপ কখনোই মেনে নেওয়া যায় না। আমি বলবো শুধু মেয়েরাই প্রতিবাদ করবো কেন? এখানে পুরুষ সম্প্রদায় আছে, তাদের জন্য লজ্জার বিষয় যে পুরুষরা অপরাধটা করে যাচ্ছে। সেজন্য পুরুষ সম্প্রদায়কেও আরও সোচ্চার হতে হবে।