• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩১ রাত

এডিস মশা নিধনে ২৪ ঘন্টার মধ্যে পদক্ষেপ নেয়ার নির্দেশ হাইকোর্টের

  • প্রকাশিত ০৮:০৪ রাত জুলাই ১৪, ২০১৯
মশা
ডেঙ্গুর বাহক এডিস মশা। ছবি: পিক্সাবে

রবিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ প্রদান করেন

ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ প্রাদুর্ভাব বন্ধ এবং এডিস মশা নির্মুলে দুই সিটি কর্পোরেশনের নিষ্ক্রয়তা কেন আইনবহির্ভূত হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়াও মশাবাহিত রোগ প্রতিরোধে এবং এডিস মশা নিধনে আগামী ২৪ ঘন্টার মধ্যে দুই সিটি কর্পোরেশনকে নির্দেশ দিয়েছেন আদালত।

রবিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ প্রদান করেন। এছাড়াও এ বিষয়ে শুনানির জন্য আগামী ২২ জুলাই দিন ধার্য করেন তারা।

একই সাথে এডিস মশা প্রতিরোধে কি কি পদক্ষেপ নেওয়া হচ্ছে এক সপ্তাহের মধ্যে তা জানাতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। 

উল্লেখ্য, বর্ষার মৌসুম শুরু হওয়ার আগেই এডিস মশার উচ্চ জন্মহার নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহীদের সতর্ক করেছিলেন আদালত।

পরবর্তীতে নিজের স্ত্রী ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র এবং প্রধান নির্বাহীর সাঈদ খোকনের কাছে ৫০ লাখ টাকা খতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।