• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০০ বিকেল

জাতিসংঘকে ঢাকা: রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারে আরো কাজ করুন

  • প্রকাশিত ০৯:০৪ রাত জুলাই ২৪, ২০১৯
রোহিঙ্গা ক্যাম্প
রোহিঙ্গা ক্যাম্প মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন

‘জাতিসংঘ মহাসচিব যত দ্রুত সম্ভব রোহিঙ্গা সংকটের সমাধান দেখতে খুব আগ্রহী’, বলেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফেরার ভরসা ফিরে পায় সে জন্য মিয়ানমারের রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ তৈরিতে আরও কাজ করতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং জাতিসংঘের সংস্থাগুলোকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘ প্রধান ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার সাথে নিজের বৈঠক প্রসঙ্গে ২৪ জুলাই, বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, তিনি তাদের বার্তা দিয়েছেন যে তাদের বাংলাদেশে নয় বরং রাখাইনে আরও কাজ করা উচিত। 

অল্প কয়েকজন সাংবাদিকের সাথে আলাপে মন্ত্রী জানান, এসমস্যা অমীমাংসিত থাকলে কীভাবে পুরো অঞ্চল আক্রান্ত হবে তাও তিনি তুলে ধরেছেন।

“জাতিসংঘ মহাসচিব যত দ্রুত সম্ভব রোহিঙ্গা সংকটের সমাধান দেখতে খুব আগ্রহী”, বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে আবদুল মোমেন বলেন, তাকে জানানো হয়েছে যে জাতিসংঘের সংস্থাগুলো ধীরে ধীরে মিয়ানমারে কাজ করার সুযোগ পাচ্ছে।

সম্প্রতি হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, “বাংলাদেশ বিশ্বে ধর্মীয় সম্প্রীতির এক আদর্শ দেশ ও উজ্জ্বল দৃষ্টান্ত।”

সব ধর্মীয় উৎসবে সবাই সরকারি ছুটি ভোগ করেন এমন দেশ পৃথিবীতে নেই বলে মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার আশা করে যে এতবড় আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজকরা দায়িত্বশীল ব্যক্তিদের আমন্ত্রণ জানাবেন, যারা নিরপেক্ষভাবে ধর্মীয় স্বাধীনতার সত্যিকারের চেতনা ও মূল্যবোধ প্রসারে অবদান রাখবেন।