• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:১৩ রাত

বাংলাদেশি পাসপোর্ট করাতে এসে রোহিঙ্গা যুবক আটক

  • প্রকাশিত ১০:৩৪ সকাল সেপ্টেম্বর ৬, ২০১৯
বাংলাদেশের পাসপোর্ট
বাংলাদেশের পাসপোর্ট। ছবি : সংগৃহীত

ক্যাম্প থেকে পালিয়ে ওই যুবক চট্টগ্রামের ফটিকছড়িতে যায়। পাসপোর্টের আবেদন ফরমে নিজের ঠিকানা হিসেবে ফটিকছড়ির আব্দুল্লাহপুরের কথা উল্লেখ করেছিল

পরিচয় গোপন করে বাংলাদেশি পাসপোর্ট করাতে আসা এক রোহিঙ্গা যুবককে আটক করেছে চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস। আটক রোহিঙ্গা যুবকের নাম শফিউল হাই। পরে তাকে নগরীর ডবল মুরিং থানায় সোপর্দ করা হয়।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে। পাসপোর্ট আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিয়েছিল ওই রোহিঙ্গা যুবক।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক আবু সাঈদ ঢাকা ট্রিবিউনকে জানান, রোহিঙ্গা শরণার্থীরা যাতে পাসপোর্ট করাতে না পারে সেজন্য তারা সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছেন।

তিনি বলেন, “ওই যুবকের পরিচয় নিয়ে সন্দেহ হলে আমরা তাকে জিজ্ঞাসাবাদ করি। একপর্যায়ে সে নিজেকে মিয়ানমারের বলিবাজারের বাসিন্দা হিসেবে স্বীকার করে। ২০১৪ সালে সে পরিবারের সঙ্গে বাংলাদেশে চলে এসেছিল বলে জানায়। সেই থেকে তারা কক্সবাজারের টেকনাফের একটি ক্যাম্পে বসবাস করে আসছিল। পরে সে ক্যাম্প থেকে পালিয়ে চট্টগ্রামের ফটিকছড়িতে যায়। পাসপোর্টের আবেদন ফরমে নিজের ঠিকানা হিসেবে সে ফটিকছড়ির আব্দুল্লাহপুরের কথা উল্লেখ করেছিল।”

এ বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ডবল মুরিং জোন) মো. আশিকুর রহমান ঢাকা ট্রিবিউনকে বলেন, ভুয়া তথ্য দিয়ে কারা রোহিঙ্গাদের পাসপোর্ট করাতে সহায়তা করছে তা খতিয়ে দেখছে পুলিশ।

উল্লেখ্য, গত ২২ ও ২৮ আগস্ট চট্টগ্রাম থেকে পাসপোর্ট করাতে গিয়ে আরও দুই রোহিঙ্গা শরণার্থী আটক হয়েছিল।