• শনিবার, নভেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩২ রাত

রোহিঙ্গাদের নামে পাসপোর্ট, নারায়ণগঞ্জে আটক ৬

  • প্রকাশিত ১০:৩৭ রাত সেপ্টেম্বর ১১, ২০১৯
বাংলাদেশের পাসপোর্ট
বাংলাদেশের পাসপোর্ট। ছবি : সংগৃহীত

এসময় রোহিঙ্গাদের নামে ইস্যু হওয়া অন্তত ১২-১৩টি পাসপোর্ট, ২৫০০০ ভুয়া জন্ম সনদ, জন্মনিবন্ধন সিল পাওয়া গেছে

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকার পাসপোর্ট অফিস থেকে রোহিঙ্গাদের নামে পাসপোর্ট ইস্যু করার ঘটনায় ছয়জনকে আটক করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) বিকালে র‌্যাব-২ এর অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকীর নেতৃত্বে সিদ্ধিরগঞ্জ এলাকার পাসপোর্ট অফিসে অভিযান চালানো হয়। এসময় রোহিঙ্গাদের নামে ইস্যু হওয়া অন্তত ১২-১৩টি পাসপোর্ট, ২৫০০০ ভুয়া জন্ম সনদ, জন্মনিবন্ধন সিল, সনদের হার্ড ও সফট কপির হার্ডডিস্ক ইত্যাদি উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- নারায়ণগঞ্জের ফজলুল করিম (৩৩), সাইফুল ইসলাম (২৪) ও আজিম হোসেন (২৬), নেত্রকোনার মামুন মিয়া (৩৫), ঢাকার মাঈন উদ্দিন(৩৮) ও জাহাঙ্গীর (৩৬)।

মহিউউদ্দিন ফারুকী জানান, তারা পাসপোর্টে অফিসের পাশের ফটোস্ট্যাটের দোকানে অভিযান পরিচালনা করেন। সেখান থেকে অন্তত ২৫ হাজার ভুয়া নাগরিক সনদ জব্দ করেন। রোহিঙ্গাদের নামে ইস্যু হওয়া অন্তত ১২-১৩টি পাসপোর্ট ও অসংখ্য ভুয়া ঠিকানার কাগজপত্রও পেয়েছেন। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

মহিউউদ্দিন ফারুকী বলেন, “আটক ছয়জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পাসপোর্ট তৈরির বিভিন্ন সরঞ্জামও উদ্ধার করা হয়েছে। তবে ঘটনাস্থলে কোনো রোহিঙ্গাকে পাওয়া যায়নি।”

উল্লেখ্য, এর আগে চট্টগ্রাম ও নোয়াখালীতে জাল কাগজপত্র দিয়ে পাসপোর্ট নেওয়ার অভিযোগে একাধিক রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে। তারা বর্তমানে কারাগারে রয়েছে।