• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৩ রাত

মানবপাচার ঠেকাতে রোহিঙ্গা ক্যাম্পে বসছে কাঁটাতারের বেড়া

  • প্রকাশিত ০৪:৩৯ বিকেল সেপ্টেম্বর ১৪, ২০১৯
রোহিঙ্গা
মানবপাচার ঠেকাতে রোহিঙ্গা ক্যাম্পে বসছে কাঁটাতারের বেড়া সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

গত ৪ সেপ্টেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে রোহিঙ্গা ক্যাম্পগুলোর চারপাশে বেড়া নির্মাণের প্রয়োজনীয়তার বিষয়ে ঐকমত্য হয়। কাঁটাতারের বেড়া নির্মাণের এই প্রস্তাবটি কক্সবাজার পুলিশের পক্ষ থেকে তোলা হয়েছিলো

সাম্প্রতিক সময়ে মানবপাচারের ঘটনা বৃদ্ধি পাওয়ায় তা রোধ করতে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া দিতে যাচ্ছে সরকার।

গত ৪ সেপ্টেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে রোহিঙ্গা ক্যাম্পগুলোর চারপাশে বেড়া নির্মাণের প্রয়োজনীয়তার বিষয়ে ঐকমত্য হয়। কাঁটাতারের বেড়া নির্মাণের এই প্রস্তাবটি কক্সবাজার পুলিশের পক্ষ থেকে তোলা হয়েছিলো।


আরও পড়ুন- রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ চায় সশস্ত্র বাহিনী, সংসদীয় কমিটির সায়


রোহিঙ্গা শরণার্থী শিবিরের ১১ নং ক্যাম্প ইনচার্জ (সিআইসি) এবং শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) একজন কর্মকর্তা জাহিদ আখতার বলেন, “ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের চলাচল সীমিত না করা পর্যন্ত মানবপাচার রোধ করা সম্ভব হবে না। পাচাররোধে আমরা ক্যাম্পের ভেতরে কাজ করতে পারি। তবে, সেখানকার রোহিঙ্গাদের চলাচল সীমিতকরণও অত্যন্ত জরুরি।

"ক্যাম্পে বসবাসকারী রোহিঙ্গাদের চলাচলে নিয়ন্ত্রণ আনা না হলে তারা ২০১৭ সালের আগে এদেশে আসা রোহিঙ্গাদের সাথে মিশে যাওযার সুযোগ পাবে।এমনকী তারা স্থানীয় দুর্বৃত্তদের সাথেও মেশার সুযোগ পেয়ে যাবে। আমি মনে করি, স্থানীয় দুর্বৃত্তদের সাথে মেলামেশা নিয়ন্ত্রণ করা গেলে ক্যাম্পগুলোর ভেতরে মানবপাচারের ঘটনা অনেকখানি কমিয়ে আনা সম্ভব হবে।”

তিনি আরও বলেন, “যদিও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। তবু বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে, সেখানে অবশ্যই একটি বেড়া থাকা উচিৎ।”


আরও পড়ুন- তিন রোহিঙ্গার পাসপোর্ট সংগ্রহ: দুই এএসআইকে কারণ দর্শানোর নির্দেশ


ক্যাম্পগুলো কাঁটাতারের বেড়া দিয়ে আটকে দেওয়ার উদ্যোগ নেওয়ার বিষয়ে জানতে চাইলে আরআরআরসি’র অতিরিক্ত কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, “সাধারণ মানের বেড়া দিলে, আমাদের পূর্ব অভিজ্ঞতা বলে তারা সেটি খুব সহজেই ভেঙে বেরিয়ে যাবে। তাই এই মুহূর্তে আমাদের প্রয়োজন রোহিঙ্গা ক্যম্পেগুলোর চতুর্দিকে কার্যকর, শক্তিশালী কাঁটাতারের বেড়া যেগুলো অবশ্যই ওয়াচ টাওয়ারের আওতায় থাকতে হবে। এছাড়া, বেড়ার সাথেই টহলদানকারী যান চলাচলের জন্য একটি লাগোয়া সড়কও নির্মাণ করতে হবে।”   

তিনি আরও বলেন, “এর আগে বাংলাদেশের পক্ষ থেকে ইউএনএইচসিআর’কে বেড়া নির্মাণব্যয় বহন করার প্রস্তাব দেওয়া হলে, তারা তা নাকচ করে দেয়। তাই এখন আমরা নিজেদের অর্থায়নেই কাঁটাতারের বেড়া নির্মাণ করার উদ্যোগ নিয়েছি।” 


আরও পড়ুন- চট্টগ্রামে ভুয়া পাসপোর্টসহ ৩ রোহিঙ্গা যুবক আটক