• শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৯ রাত

‘এক বছরে নওগাঁ থেকেই ১৯ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ’

  • প্রকাশিত ০৬:২৯ সন্ধ্যা সেপ্টেম্বর ১৮, ২০১৯
বিএসএফ
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফ। ফাইল ছবি। রয়টার্স

‘এরমধ্যে সাতজনকে পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবি দেশে ফেরত আনতে সক্ষম হলেও বাকি ১২ জনকে ফেরত দেয়নি বিএসএফ’

গত এক বছরে শুধু নওগাঁ জেলার সীমান্তবর্তী এলাকা থেকেই ১৯ বাংলাদেশিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ধরে নিয়ে গেছে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে নওগাঁ ১৬ বিজিবি সদর দপ্তরে সাংবাদিকদের সঙ্গে এক সভায় এ তথ্য জানান ১৬ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মো. মাসুদ।

তুহিন মো. মাসুদ বলেন, “নওগাঁর সীমান্ত এলাকায় বিএসএফের হাতে কোনো খুনের ঘটনা না ঘটলেও গত এক বছরে (১৮ অক্টোবর, ২০১৮ থেকে ১৯ অক্টোবর, ২০১৯ পর্যন্ত) নওগাঁর সীমান্ত এলাকা থেকে ১৯ জন বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী। এরমধ্যে সাতজনকে পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবি দেশে ফেরত আনতে সক্ষম হলেও বাকি ১২ জনকে ফেরত দেয়নি বিএসএফ। অনুপ্রবেশের দায়ে তারা ভারতের কারাগারে রয়েছেন।”

তিনি আরও বলেন, “এ ছাড়াও সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে পাচার হয়ে বাংলাদেশে আসার সময় একটি পিস্তল, এক রাউন্ড তাজা গুলি, ৮১০ গ্রাম স্বর্ণ, ৪ হাজার বোতল নিষিদ্ধ ফেনসিডিল, ২১ কেজি গাঁজা, ইয়াবাসহ বিভিন্ন মাদ্ক দ্রব্য উদ্ধার করা হয়েছে। এ সংক্রান্ত বিভিন্ন থানায় বেশ কয়েকটি মামলাও দায়ের করা হয়েছে।”

সীমান্তে বিজিবির কঠোর নজরদারির কারণে চোরাচালান কমে গেছে বলেও জানান বিজিবির এই কর্মকর্তা।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ১৬ বিজিবি’র উপ-অধিনায়ক মো. আহসান হাবিব, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো. নবির উদ্দিন, সাধারণ সম্পাদক নাছিমুল হক বুলবুল প্রমুখ।