• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

জাফর ইকবাল: বাংলা ভাষার অবস্থান ভালো জায়গায় নেই

  • প্রকাশিত ১০:৪৯ রাত সেপ্টেম্বর ২৭, ২০১৯
জাফর ইকবাল
মোহাম্মদ জাফর ইকবাল। ছবি: ফাইল ফটো

'পৃথিবীতে প্রতি পনেরো দিনে একটা করে ভাষা মারা যাচ্ছে'

বিশিষ্ট কথাসাহিত্যিক, লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, "পৃথিবীতে প্রতি পনেরো দিনে একটা করে ভাষা মারা যাচ্ছে। বাংলা ভাষা অচিরেই মারা যাবে তার সম্ভাবনা নেই, তবে বাংলা ভাষার অবস্থান ভালো জায়গায় নেই।"

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) দ্বিতীয়বারের মতো শুরু হওয়া দুই দিনব্যাপী ‘বাংলা স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ প্রোসেসিং’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে কনফারেন্স চেয়ার হিসেবে আলোচনাকালে তিনি এসব কথা বলেন বলে ইউএনবি'র একটি খবরে বলা হয়।

ড. জাফর ইকবাল বলেন, "পৃথিবীতে সাত হাজার ভাষা আছে যা এই শতক শেষ হওয়ার আগেই মারা যাবে। অর্থাৎ পনের দিনে একটা করে ভাষা মারা যাচ্ছে। একটি ভাষার সাথে সংস্কৃতিসহ অনেক কিছু জড়িত থাকে। ভাষা যদি মারা যায়, তাহলে আমরা অনেক ইতিহাস, সংস্কৃতি থেকে পিছিয়ে পড়বো।"

তিনি আরও বলেন, "আমরা বাংলা ভাষাকে টেকনোলজিতে অভিযোজনের ক্ষেত্রে পিছিয়ে আছি। সরকারি অনুদানকে কাজে লাগিয়ে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে একত্র হয়ে আমরা মাতৃভাষার গবেষণা এবং উন্নয়নে যথার্থ ভূমিকা রাখতে পারি। দেরিতে শুরু করলেও আমরা যেন এর সুফল দ্রুত পাই।"

উল্লেখ্য, সরকারের গবেষণা এবং উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ২৩২ নম্বর কক্ষে এ সম্মেলনের আয়োজন করা হয়।

দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দিনে মূল-বক্তা হিসেবে ছিলেন ড. নীলাদ্রি শেখর দাশ। এছাড়াও কর্মশালায় বক্তব্য রাখেন ড. সেলিয়া শাহনাজ ও ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ।

সম্মেলনে বাংলা ভাষা নিয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য মোট ৮০টি প্রবন্ধ জমা পড়েছে। এর মধ্যে বাছাই শেষে মোট ৩০ গবেষণা প্রবন্ধ উপস্থাপনের সুযোগ পেয়েছে। এ সম্মেলনে ৮টি পোস্টার উপস্থাপন করা হয়েছে।