• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:১৮ দুপুর

ঝিনাইদহে ডেঙ্গুতে আরও এক নারীর মৃত্যু

  • প্রকাশিত ১১:২৪ সকাল অক্টোবর ৮, ২০১৯
ডেঙ্গু
রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)

বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ১ হাজার ৩২৭ রোগী

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কমলা বেগম (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার মৃত্যু হয়। তিনি উপজেলার বিপিননগর গ্রামের বাবুলের স্ত্রী। 

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হুসাইন শাফায়াত জানান, “চারদিনের জ্বর নিয়ে রবিবার বিকালে হাসপাতালে ভর্তি হন কমলা। পরে পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। রক্তের প্লাটিলেট ছিল ১ লাখ ৯০ হাজার। তবে ব্লাড পেসার ছিল অনেক কম।”

সোমবার সকালে কমলার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও বিকালের দিকে হঠাৎ করেই খারাপ হয়ে যায় এবং খুব বমি হচ্ছিল। পরে সন্ধ্যায় তিনি মারা যান বলে জানান ডা. হুসাইন।

সোমবার সকাল ৮টা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪৮ জন নতুন রোগী। এর মধ্যে ঢাকায় ৯০ জন এবং বাকি ২৫৮ জন দেশের অন্যান্য এলাকায় ভর্তি হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

সরকারি তথ্যমতে, গত জানুয়ারি থেকে ৭ অক্টোবর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৯০ হাজার ২৭৮ জন। চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৮৮ হাজার ৭০৯ জন।

বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগে ভর্তি রোগী আছেন ১ হাজার ৩২৭ জন। তাদের মধ্যে ঢাকায় চিকিৎসা নিচ্ছেন ৪৫৫ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এ বছর ডেঙ্গু সন্দেহে ২৪২টি মৃত্যুর তথ্য পেয়েছে। এর মধ্যে সংস্থাটি এ পর্যন্ত ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করে ৮১টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে। তবে বেসরকারি অনুমান বলছে এ সংখ্যা কয়েক গুণ বেশি।